free hit counter
বিশ্বজুড়ে করোনায় আরও ৭ হাজার মৃত্যু
আন্তর্জাতিক

বিশ্বজুড়ে করোনায় আরও ৭ হাজার মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৬ হাজার ৯৮০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৭৫ হাজার ৮১৯ জনের। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ৩ লাখ ১৯ হাজার ২১৫ জন।

রোববার (৪ জুলাই) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে। এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে ৮ হাজার ৪৯১ জনের মৃত্যু হয়। একই সময়ে নতুন করে শনাক্ত হয় ৪ লাখ ৪০ হাজার ৭২৬ জনের।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে ১৮ কোটি ৪২ লাখ ১৫ হাজার ৫৯০ জন প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৯ লাখ ৮৬ হাজার ৮৯৫ জনের। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৬ কোটি ৮৫ লাখ ৯৮ হাজার ৮৮৫ জন।

করোনার সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৫ লাখ ৮৮ হাজার ৮৭৬ জন। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ২১ হাজার ২৬৬ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৯০ লাখ ৮৭ হাজার ৪২১ জন।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৫ লাখ ৪৪ হাজার ৪৮৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ২ হাজার ১৫ জনের। সুস্থ হয়েছেন ২ কোটি ৯৬ লাখ ৫০ হাজার ১৬৯ জন। তৃতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৭ লাখ ৪২ হাজার ১৫ জন। এর মধ্যে মারা গেছেন ৫ লাখ ২৩ হাজার ৬৯৯ জন।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে ফ্রান্স, রাশিয়া, তুরস্ক, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, কলম্বিয়া ও ইতালি। তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩০ নম্বরে। গত কয়েক সপ্তাহ ধরে উদ্বেগজনক হারে দেশে বাড়ছে সংক্রমণের হার ও মৃত্যু। এখন পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৩৬ হাজার ২৫৬ জন। এর মধ্যে মারা গেছেন ১৪ হাজার ৯১২ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ২৯ হাজার ১৯৯ জন।

তালিকায় বাংলাদেশের আগে রয়েছে পাকিস্তান আর পরের অবস্থান পর্তুগালের। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর কয়েক দফায় পরিস্থিতির উন্নতি-অবনতি হয়। তবে গত কয়েক দিনের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ অবস্থায় রয়েছে।

Related posts

ইফতারের পর যে পাঁচ খাবার খাওয়া ঠিক না

News Desk

ভারতে করোনা পরিস্থিতির উন্নতি, কমল আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা

News Desk

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ৬ জনের মৃত্যু

News Desk