free hit counter
বাড়ি বাড়ি গিয়ে মার্কিন মিত্রদের খুঁজছে তালেবান: জাতিসংঘ
আন্তর্জাতিক

বাড়ি বাড়ি গিয়ে মার্কিন মিত্রদের খুঁজছে তালেবান: জাতিসংঘ

যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীকে সাহায্য করা আফগান নাগরিকদের খোঁজে বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি করছে তালেবান। এর জন্য তাদের কাছে ‘অগ্রাধিকার তালিকা’ রয়েছে বলে দাবি করেছে জাতিসংঘ। বৃহস্পতিবার সংস্থাটির একটি পর্যালোচনা প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

গোপন প্রতিবেদনটি বেশ কিছু গণমাধ্যম দেখেছে উল্লেখ করে আল জাজিরা জানিয়েছে, তালেবান যোদ্ধারা তাদের তালিকাভুক্ত ব্যক্তিদের গ্রেফতার করতে চায়। এ ধরনের ‘ওয়ান্টেড’ লোকেরা নিজেরা ধরা না দিলে তাদের পরিবারের সদস্যদের গ্রেফতার করা হবে বলে হুমকি দিচ্ছে সশস্ত্র গোষ্ঠীটি।

এছাড়া কাবুল বিমানবন্দরে যাওয়ার পথে রাজধানী ও জালালাবাদসহ বড় শহরগুলোতে চেকপয়েন্ট বসিয়ে লোকজনকে পরীক্ষা করা হচ্ছে।

জাতিসংঘের জন্য প্রতিবেদনটি লিখেছে নরওয়েজিয়ান সেন্টার ফর গ্লোবাল অ্যানালাইসেস। এর নির্বাহী পরিচালক ক্রিশ্চিয়ান নেলেম্যান বলেছেন, যারা নিজেরা ধরা দিতে অস্বীকার করছে, তাদের পরিবারকে টার্গেট করছে তালেবান এবং তাদের ‘শরিয়া আইন অনুসারে’ বিচার করে শাস্তি দিচ্ছে।

তিনি বলেন, আমরা ধারণা করছি, অতীতে ন্যাটো বা মার্কিন বাহিনী এবং তাদের মিত্রদের সঙ্গে কাজ করেছে এমন ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের নির্যাতন-মৃত্যুদণ্ডের মুখোমুখি করা হবে। এটি পশ্চিমা গোয়েন্দাদের পরিষেবা, তাদের নেটওয়ার্ক, পদ্ধতি এবং আগামীতে তালেবান, আইএস ও অন্যান্য সন্ত্রাসী হুমকি মোকাবিলার ক্ষমতাকে আরও বিপন্ন করবে।

Related posts

যুক্তরাষ্ট্রের এফ-৩৫ যুদ্ধবিমান নির্মাণে তুরস্ককে না রাখার ঘোষণা

News Desk

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ১৮ কোটি ৭ লাখ

News Desk

মারা গেলেন যুক্তরাষ্ট্রের ‘সেরা ভাইস-প্রেসিডেন্ট’ ওয়াল্টার

News Desk