free hit counter
আন্তর্জাতিক

বাসে যেতে হবে বিশ্ব নেতাদের

রানি দ্বিতীয় এলিজাবেথ

বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা রাষ্ট্রপ্রধান ও বিশিষ্ট ব্যক্তিদের ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়াস্থলে বাসে চড়ে যেতে হবে। কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

ধারণা করা হচ্ছে অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেবেন প্রায় ৫০০ বিদেশি অতিথি। বিশিষ্ট ব্যক্তিবর্গকে নিজস্ব হেলিকপ্টারের পরিবর্তে বাণিজ্যিক বিমানে যুক্তরাষ্ট্র আসার অনুরোধ করা হয়েছে। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য এ নিয়ম প্রযোজ্য হবে না বলে ধারণা করা হচ্ছে। খবর এনডিটিভির।

রানির প্রতি সাধারণ মানুষের শ্রদ্ধা নিবেদনছবি : সংগৃহীত

মার্কিন সংবাদ পলিটিকোর বরাত দিয়ে দ্য মিরর জানায়, ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আয়োজিত অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে কিংবা ওই সময় লন্ডনের এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে অতিথিদের নিজস্ব গাড়ির বদলে নিরাপত্তা বাহিনীর পাহারায় পরিচালিত বাস ব্যবহার করতে বলা হয়েছে। এ বাসগুলো পশ্চিম লন্ডনের একটি এলাকায় দাঁড়িয়ে থাকবে। সেখান থেকে এগুলোতে বিশিষ্ট ব্যক্তিদের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নেয়া হবে।

পলিটিকোর ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশের নেতা ও রাজ পরিবারের সদস্যদের নিরাপত্তার কথা বিবেচনা করে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়াস্থল ও লন্ডনজুড়ে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। নিরাপত্তার জোরদারে রাস্তায় গাড়ি চলাচল সীমিত করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বাসে ভ্রমণ করবেন কিনা- এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখপাত্র জানান, তিনি সম্ভবত বাসেই আসবেন তবে সেটা নির্ভর করছে পরিস্থিতির ওপর। নিরাপত্তা ঝুঁকি বিবেচনা করে সিদ্ধান্ত পরিবর্তন করা হতে পারে।

এনজে

Source link