free hit counter
আন্তর্জাতিক

বাইডেনের স্ত্রী ও কন্যার রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

জো বাইডেন, স্ত্রী জিল ও কন্যা অ্যাশলে

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী জিল ও কন্যা অ্য়াশলের উপরে নিষেধাজ্ঞা আরোপ করল রাশিয়া। ইউক্রেনের উপরে রুশ হামলার পর থেকেই লাগাতার মস্কোর উপরে নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। গত এপ্রিলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ে এবং প্রাক্তন স্ত্রীর উপরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এবার ‘পালটা’ দিল রাশিয়াও। কেবল বাইডেনের স্ত্রী-কন্যাই নয়, সব মিলিয়ে মার্কিন মুলুকের ২৫ জনের নাম রয়েছে ওই ‘স্টপ লিস্টে’।

নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে চারজন মার্কিন সেনেটরের নামও। তাদের চিহ্নিত করা হয়েছে ‘আমেরিকায় রুশবিরোধী মনোভাব গড়ে তোলার জন্য দায়ী’ হিসেবে। ওই চার সেনেটরের নাম মিচ ম্যাককলেন, সুসান কলিন্স, বেন স্য়াসে ও ক্রিস্টিন গিল্লি ব্র্য়ান্ড। তাদের মধ্যে একমাত্র ক্রিস্টিন ডেমোক্র্যাট। বাকি তিনজন রিপাবলিকান। খবর সংবাদ প্রতিদিনের।

ফেব্রুয়ারির ২৪ তারিখ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। কিন্তু এখনও কিয়েভ দখল করতে পারেনি তারা। লড়াইয়ে কয়েক হাজার সেনা ও বিপুল অস্ত্র খুইয়ে গত এপ্রিলে সামরিক অভিযানের প্রথম পর্বে ইতি টানার কথা ঘোষণা করে রাশিয়া। তারপর গত মাসে মারিওপোল শহর দখল করে তারা। একইসঙ্গে দোনবাস অঞ্চলে অভিযান তীব্র করে তোলে পুতিনের বাহিনী। এখনও দোনবাসের ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে রুশপন্থী বিদ্রোহীদের সঙ্গে তুমুল লড়াই চলছে ইউক্রেনীয় ফৌজের।

এই যুদ্ধ শুরুর সময় থেকেই রাশিয়ার উপরে কূটনৈতিক চাপ বাড়াতে শুরু করেছে আমেরিকা। লাগাতার নানা নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা। গত এপ্রিলেই পুতিনের প্রাক্তন স্ত্রী, দুই কন্যা ছাড়াও সেদেশের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, প্রাক্তন প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের পরিবারের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা। সেই সঙ্গে ন্যাটো সামরিক জোটের দেশগুলিও রাশিয়াকে কোণঠাসা করতে নিষেধাজ্ঞা জারি করেছে। এই পরিস্থিতিতে স্বাভাবিক ভাবেই পালটা চাপ তৈরির খেলায় নেমেছে মস্কো। অনেক আগেই বাইডেনের উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছিল রাশিয়া। এবার তার পরিবারের সদস্যদের উপরেও নিষেধাজ্ঞা আরোপ করলেন পুতিন।

ডি-ইভূ

Source link