free hit counter
বাইডেনের ‘নতুন নীতির’ আলোচনায় ক্ষুব্ধ কিম
আন্তর্জাতিক

বাইডেনের ‘নতুন নীতির’ আলোচনায় ক্ষুব্ধ কিম

উত্তর কোরিয়ার বিষয়ে জো বাইডেন নতুন যে পলিসির বিষয়ে আলোচনা তুলেছেন তাকে ‘শত্রুভাবাপন্ন’ বলে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন দেশটির সর্বোচ্চ ক্ষমতাধর নেতা কিম জং-উন।

শনিবার বাইডেনের মন্তব্য আসার পর কিমের পক্ষ থেকে সিরিজ বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র সেই একই বৈরি পলিসি নিয়ে এগোতে চায়। উত্তর কোরিয়ার বিষয়ে বাইডেন তার প্রথম ভাষণে হোয়াইট হাউজে বলেন, পারমাণবিক অস্ত্র সমৃদ্ধকরণ থেকে উত্তর কোরিয়াকে ফেরাতে তারা দর কষাকষি করবেন না; বরং এমন একটা নীতিমালা স্থাপন করতে যাতে কূটনৈতিক আলোচনা চালানো যায়।

হোয়াইট হাউজ থেকে বলা হয়েছে, দীর্ঘ এক মাস ধরে উত্তর কোরিয়া বিষয়ক নীতি পর্যালোচনা করেছেন ট্রাম্পের উত্তরসূরি বাইডেন। হোয়াইট হাউজ মনে করে, যুক্তরাষ্ট্রের সাবেক চার প্রেসিডেন্ট উত্তর কোরিয়াকে পথে আনতে ব্যর্থ হয়েছেন। কিমকে স্বৈরশাসক সম্বোধন করে বাইডেন বলেছেন, ‘দরকষাকষি বাদ দিয়ে তিনি প্রাকটিক্যালি কাজ করতে চান। যাতে বাস্তব সম্মত অগ্রগতি হয়।’

বাইডেনের ‘প্রাকটিক্যালি’ কাজ করার মন্তব্যকেই নেতিবাচক মনে করছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ওয়াশিংটনের সম্প্রতি করা মন্তব্যে দেখা গেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি বৈরি নীতি বজায় রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

Related posts

ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত থাকলেও খাদ্য সংকটে উত্তর কোরিয়া

News Desk

‘কঠিন সংকট’ মোকাবিলায় প্রস্তুতির জন্য আহ্বান জানিয়েছেন কিম জং-উন

News Desk

খাদ্য সঙ্কটে উত্তর কোরিয়া, উদ্বিগ্ন কিম উং

News Desk