free hit counter
বাইডেনের করোনার উৎস তদন্তের নির্দেশের সমালোচনায় চীন
আন্তর্জাতিক

বাইডেনের করোনার উৎস তদন্তের নির্দেশের সমালোচনায় চীন

করোনাভাইরাসের উৎস সন্ধানের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গোয়েন্দা সংস্থাগুলোকে যে নির্দেশ দিয়েছেন তার সমালোচনা করেছে চীন।

মহামারি নিয়ে নতুন করে তদন্তের প্রয়োজনীয়তা নেই উল্লেখ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বৃহস্পতিবার বলেন, বাইডেন প্রশাসনের ‘অভিপ্রায় ও উদ্দেশ্য পরিষ্কার’।

তিনি বলেন, ‘মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর অন্ধকার ইতিহাস সম্পর্কে সারা বিশ্ব বহু দিন থেকেই অবগত রয়েছে।’ ইরাকে ব্যাপক প্রাণঘাতী অস্ত্র রয়েছে এমন দাবি করে দেশটিতে মার্কিন বাহিনীর হামলার প্রসঙ্গ ইঙ্গিত করেন জিলিয়ান। যুক্তরাষ্ট্রের ওই দাবি পরে ভুল প্রমাণিত হয়েছিল।

করোনাভাইরাস চীনের কোনো প্রাণির উৎস থেকে ছড়িয়েছে নাকি কোনো গবেষণাগারের দুর্ঘটনা থেকে ছড়িয়েছে তা জানতে বুধবার প্রেসিডেন্ট বাইডেন মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোকে তিন মাসের মধ্যে প্রতিবেদন জমার নির্দেশ দেন।

এর আগে গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা প্রাথমিকভাবে বাতিল করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দলের একটি মিশন চীনে করোনাভাইরাসের উৎস সন্ধানে যাওয়ার পর এ মতামত জানায় দলটি।

উহানের কোনো ভাইরোলজি গবেষণাগার থেকে ভাইরাস ছড়িয়েছে এমন সম্ভাবনা বরাবরই অস্বীকার করে আসছে চীন। বরং যুক্তরাষ্ট্র ভাইরাসে তাদের উচ্চ মৃত্যুহারের ওপর থেকে দৃষ্টি অন্য দিকে ফেরাতে চীনের ওপর দোষ চাপাচ্ছে বলে দাবি করে চীন।

এদিকে রোববার ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, বেইজিং যখন একটি রহস্যময় নিউমোনিয়ার প্রাদুর্ভাব সম্পর্কে তথ্য প্রকাশ করে- যা পরে করোনাভাইরাস নামে পরিচিতি পায়- তার এক মাস আগে ২০১৯ সালের নভেম্বরে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকে তিনজন কর্মী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ওয়াল স্ট্রিট জার্নালের এই প্রতিবেদন প্রকাশের পর চীনের গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর সম্ভাবনার বিষয়টি নতুন করে আলোচনায় এসেছে।

Related posts

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ৯ জনের মৃত্যু, শনাক্ত ১১১৭

News Desk

হাসপাতালে ভর্তি করোনায় আক্রান্ত আমান উল্লাহ আমান

News Desk

কোন দেশ কতজন আফগানকে আশ্রয় দিলো

News Desk