প্রয়াত মার্কিন সিনেটর এডওয়ার্ড এম কেনেডির ছেলে ও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজা এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র ২৯ অক্টোবর ঢাকায় আসছেন। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে পরিবারের সদস্যদের নিয়ে এডওয়ার্ড এম কেনেডি আট দিনের এ সফর করবেন।

সোমবার ঢাকায় মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আসন্ন বাংলাদেশ সফরে এডওয়ার্ড এম কেনেডি জুনিয়রের সফরসঙ্গীরা হলেন তাঁর স্ত্রী ক্যাথরিন কিকি কেনেডি, মেয়ে কাইলি কেনেডি, ছেলে টেডি কেনেডি, ভাতিজি গ্রেস কেনেডি অ্যালেন ও ভাতিজা ম্যাক্স অ্যালেন।

বাংলাদেশে আসছেন প্রয়াত সিনেটর কেনেডির পরিবারের সদস্যরা

বিজ্ঞপ্তি অনুযায়ী, এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র বাংলাদেশ সফরের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেবেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাঁর বাবা যে বটগাছটি রোপণ করেছিলেন, সেটি দেখবেন। এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টসে প্রতিবন্ধীদের অধিকারের বিষয়ে বক্তৃতাও করবেন তিনি।

পরে যুক্তরাষ্ট্রে ফিরে মার্কিন সিনেটে ‘দক্ষিণ এশিয়ার সংকট’ শীর্ষক একটি প্রতিবেদন জমা দিয়েছিলেন। ওই প্রতিবেদনে তিনি বলেছিলেন, পাকিস্তানি বাহিনী আধুনিক ইতিহাসের সবচেয়ে ভয়ংকর মানবিক দুর্ভোগ সৃষ্টি করেছে। পাকিস্তানি বাহিনী ২৫ মার্চ রাতে পরিকল্পিতভাবে চরম আতঙ্কের বিস্তার ঘটিয়েছিল এবং গণহত্যা চালিয়েছিল, যার প্রমাণ পাওয়া যায়। বাংলাদেশের স্বাধীন হওয়ার দুই মাস পরই ১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে সিনেটর এডওয়ার্ড এম কেনেডি বাংলাদেশ সফরে এসেছিলেন।

Related posts

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলা, নিহত ৩

News Desk

ইউক্রেনের জার্মান দূতাবাসে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

News Desk

১১ হাজার কর্মী ছাঁটাই করছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা

News Desk

Leave a Comment