free hit counter
‘বন্ধু-বলয়’ বাড়াতে চায় চীন
আন্তর্জাতিক

‘বন্ধু-বলয়’ বাড়াতে চায় চীন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তিনি চান যে চীনের বন্ধু-বলয় বৃদ্ধি পাক। এর মধ্য দিয়ে চীনের ভাবমূর্তি পুনর্নির্মাণের দিকে জোর দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন। কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে জিনপিং এ বিষয়ে কথা বলেন। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে গতকাল এ খবর জানিয়েছে বিবিসি।

বৈঠকে নেতাদের প্রতি জিনপিং বলেন, চীনের এমন ভাবমূর্তি গড়ে তোলা গুরুত্বপূর্ণ যেন দেশটির প্রতি ‘বিশ্বস্ততা, ভালোবাসা ও শ্রদ্ধা’ তৈরি হয়। বিশ্লেষকরা মনে করছেন, এ নীতির মধ্য দিয়ে চীন তার কূটনীতিক নীতিতে পরিবর্তন আনতে পারে। চীনের সঙ্গে অন্য বিশ্বশক্তির সম্পর্কের অবনতির প্রেক্ষাপটে এ খবর এলো।

খবরে বলা হয়, আন্তর্জাতিক অঙ্গনের চীনের বিরুদ্ধে উইঘুর সম্প্রদায়ের ওপর অমানবিক নির্যাতন, হংকংয়ের গণতান্ত্রিক অধিকার হরণসহ বেশ কিছু অভিযোগ রয়েছে।

এ ছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্র করোনা ভাইরাস চীনের ল্যাবরেটরি থেকে ছড়িয়েছে কি-না তা তদন্তের নির্দেশ দিয়েছে। যদিও এ নিয়ে চীন সব সময়ই বলে আসছে যে, এটি রাজনীতিক দূষণ ছাড়া আর কিছুই নয়।

এমন প্রেক্ষাপটে গত সোমবার কর্মকর্তাদের শি জিনপিং বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ যে, চীনের গল্প যেন ইতিবাচকভাবে বলা হয়। এ জন্য প্রয়োজন বন্ধু তৈরি। সংখ্যাগরিষ্ঠের বিপরীতে জয় পেতে প্রয়োজন। আর আন্তর্জাতিক অঙ্গনে বন্ধু-বলয় বৃদ্ধির মধ্য দিয়ে তা স্থায়ী রূপ পায়। তিনি আরও বলেন, যোগাযোগের দিক থেকে একটি দেশের উচিত মুক্ত ও আত্মবিশ্বাসী হওয়া একই সঙ্গে প্রয়োজন বিনয়।

Related posts

অক্টোবরে মানবদেহে বঙ্গভ্যাক্সের হিউম্যান ট্রায়াল করতে চায় গ্লোব

News Desk

অন্তঃসত্ত্বা-স্তন্যদাত্রী মায়েরাও করোনা ভ্যাকসিন পাচ্ছেন

News Desk

করোনায় ২৪ ঘণ্টায় ৯৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪২৮০

News Desk