free hit counter
আন্তর্জাতিক

বঙ্গবিভূষণের অর্থ দান করলেন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক

নোবেনবিজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মায়ের হাতে বঙ্গবিভূষণ সম্মাননা তুলে দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। তবে তিনি কর্মসূত্রে আমেরিকায় রয়েছেন বলে সোমবার অনুষ্ঠান মঞ্চে উপস্থিত থাকতে পারেননি।

সম্মান গ্রহণ করতে নজরুল মঞ্চে উপস্থিত হয়েছিলেন অভিজিতের মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। তার হাতে বঙ্গবিভূষণ সম্মান তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুত্রের পক্ষে সম্মান গ্রহণের পর মঞ্চে বসেই নির্মলা জানিয়ে দেন, বঙ্গবিভূষণের সম্মানদক্ষিণা তিনি অভিজিতের ইচ্ছাতেই ‘লিভার ফাউন্ডেশন’কে দান করবেন। খবর আনন্দবাজার পত্রিকার।

মঞ্চে একেবারে সামনের সারিতে বসেছিলেন নোবেলজয়ীর মা। নাম ঘোষণার পর তার দিকে এগিয়ে গিয়ে গলায় উত্তরীয় দিয়ে সম্মান প্রদান করেন মমতা। হাতে তুলে দেন সম্মানদক্ষিণার চেক। নির্মলাদেবীর পায়ে হাত দিয়ে প্রণামও করেন মমতা। তাকে ধন্যবাদ জানিয়ে নির্মলাদেবী বলেন, আমার ছেলেকে যে সম্মান জানানো হল, তাতে আমি অত্যন্ত গর্বিত। গর্বিত অভিজিৎও। আমরা মনে করি, এটা মমতাদির ভালবাসার প্রতীক। তিনি অভিজিৎকে খুব ভালবাসেন। অভিজিৎ এই দেশকে খুব ভালবাসে।

সম্মান গ্রহণের পর মঞ্চে বসে বাংলার সঙ্গে তার যোগের কথা বলেন নির্মলাদেবী। তিনি বলেন, আমি মরাঠি মেয়ে। ৬০ বছর ধরে কলকাতায় আছি। এখানকার মানুষই আমার আপনজন। অভিজিতের বাবা যখন মারা গেলেন, ভাইবোনেরা বলল, পুণে এসে থাকো। আমি যাইনি। এখানেই আমার নিজের লোক। আমি কলকাতাকে খুব ভালবাসি।

টিএপি

Source link