free hit counter
আন্তর্জাতিক

প্রেসিডেন্টের সুইমিং পুলে বিক্ষোভকারীদের জলকেলি

সোমবার শিয়া নেতা মুকতাদা আল সদরের রাজনীতি ছাড়ার ঘোষণার পর প্রেসিডেন্টের সুইমিং পুলে এভাবেই জলকেলি করেন বিক্ষোভকারীরা। ছবি: সংগৃহীত

প্রেসিডেন্টের সুইমিং পুলে জলকেলি করছেন বিক্ষোভকারীরা। দুই মাস আগে শ্রীলঙ্কার এমন দৃশ্যপট এবার ইরাকে দেখা গেল। বাগদাদে প্রেসিডেন্টের প্রাসাদে শ’য়ে শ’য়ে বিক্ষোভকারী ঢুকে পড়েছেন। সুইমিং পুলে তাদের দেখা গেছে সাঁতার কাটতে।

সোমবার (৩০ আগস্ট) ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুকতাদা আল-সদর রাজনীতি ছাড়ার ঘোষণা দেন। এ ঘোষণার পরই তার অনুগামীরা দেশটিতে বিক্ষোভ শুরু করেন। এরই জেরে দুই পক্ষের মধ্যে বেধে যায় সংঘর্ষ। বাগদাদে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে আটজনের মৃত্যু হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় নিরাপত্তা বাহিনী। খবর আনন্দবাজার পত্রিকার।

এরই মধ্যে নিরাপত্তাবেষ্টনী পেরিয়ে বাগদাদে প্রেসিডেন্টের প্রাসাদে বিক্ষোভকারীরা ঢুকে পড়েন। একাধিক ভিডিওতে দেখা যায়, প্রেসিডেন্টের প্রাসাদ দাপিয়ে বেড়াচ্ছেন বিক্ষোভকারীরা। সুইমিং পুলে নেমে গোসল করতেও দেখা গেছে তাদের। এই পরিস্থিতিতে প্রেসিডেন্ট কোথায় রয়েছেন, তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানা যায়নি।

সম্প্রতি প্রেসিডেন্টের প্রাসাদে বিক্ষোভকারীদের ঢুকে পড়ার ঘটনার সাক্ষী হয়েছে শ্রীলঙ্কা। আর্থিক সংকটে ধুঁকতে থাকা টালমাটাল দ্বীপরাষ্ট্রে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের প্রাসাদে ঢুকে পড়েছিলেন কয়েকশো বিক্ষোভকারী। প্রেসিডেন্টের বিছানা, সুইমিং পুল, বাগান, জিমে দাপিয়ে বেড়াতে দেখা গিয়েছিল আন্দোলনকারীদের। যে ঘটনায় আন্তর্জাতিক মহলেও শোরগোল পড়ে গেছিল।

বর্তমানে রাজনৈতিক সংকটে জর্জরিত ইরাক। গত অক্টোবর মাসে পার্লামেন্ট নির্বাচনে মুকতাদার দল সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছিল। কিন্তু সরকার গঠনে জটিলতা তৈরি হয়। জোট সরকার গড়তে রাজি হননি তিনি। যার ফলে এখনও সরকার গঠন হয়নি সে দেশে। পার্লামেন্ট ভেঙে নতুন করে নির্বাচনের দাবি জানিয়েছিলেন তিনি। এই পরিস্থিতির মধ্যেই মুক্তাদা-র রাজনীতি ছাড়ার ঘোষণায় নতুন করে উত্তাপ ছড়িয়েছে ইরাকে।

আরও পড়ুন: ইরাকে রক্তক্ষয়ী সংঘর্ষ, নিহত ১৫

উল্লেখ্য, ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুকতাদা আল সদরের রাজনীতি থেকে অবসর নেয়ার গ্রহণের ঘোষণার পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ১৫ জন জন নিহত হয়েছেন। এ ঘটনায় দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ডি- এইচএ

Source link