Image default
আন্তর্জাতিক

প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ ১ সেপ্টেম্বর

প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ ১ সেপ্টেম্বর। ফাইল ছবি

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে যোগদানের পর এখনো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ হয়নি পিটার ডি হাসের। আগামী বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) প্রথমবারের মতো গণভবনে সরকার প্রধানের সাক্ষাৎ পেতে যাচ্ছেন তিনি।

কূটনৈতিক সূত্র বলছে, করোনা পরিস্থিতি ও শিডিউল জটিলতাসহ নানা কারণে ঢাকায় আসার প্রায় ছয় মাস হয়ে গেলেও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পাননি পিটার হাস। আগামী বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে সাক্ষাতে যাবেন মার্কিন রাষ্ট্রদূত। ধারণা করা হচ্ছে, পরিচয় পর্ব ছাড়াও ওই দিন ঢাকা ও ওয়াশিংটনের সম্পর্ক নিয়ে সরকার প্রধানের সঙ্গে আলোচনা করবেন পিটার।

সাবেক মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলারের স্থলাভিষিক্ত হয়ে চলতি বছরের মার্চের শুরুতে ঢাকায় আসেন পিটার হাস। ঢাকায় আসার ১৫ দিনের মাথায় অর্থাৎ গত ১৫ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেন নতুন মার্কিন রাষ্ট্রদূত।

গত বছরের ৯ জুলাই বাংলাদেশে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পিটার হাসকে নিয়োগের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন সিনেট তার মনোনয়ন চূড়ান্ত করে।

মার্কিন কংগ্রেসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, পিটার ডি হাস যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের বাসিন্দা। তিনি একজন পেশাদার কূটনীতিক।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, পিটার ডি হাস ঢাকায় রাষ্ট্রদূতের দায়িত্ব পাওয়ার আগে মার্কিন পররাষ্ট্র দপ্তরের অর্থনৈতিক ও বাণিজ্যবিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির দায়িত্ব পালন করেছেন।

এমকে

Source link

Related posts

ইউক্রেন সীমান্তে বাড়ছে উত্তেজনা, আতঙ্ক

News Desk

পাকিস্তানে তিন মাসে জাতীয় নির্বাচন সম্ভব নয়

News Desk

বাংলাদেশ থেকে ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা

News Desk

Leave a Comment