free hit counter
পেগাসাসের ফাঁদ, ফোন বদলালেন ফ্রান্সের প্রেসিডেন্ট
আন্তর্জাতিক

পেগাসাসের ফাঁদ, ফোন বদলালেন ফ্রান্সের প্রেসিডেন্ট

বিশ্বের শীর্ষ নেতাদের ফোনে ইসরায়েলের স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে আড়ি পাতার ঘটনা সম্প্রতি ফাঁস করে ১৭টি আন্তর্জাতিক গণমাধ্যমের অনুসন্ধানকারী টিম। এমন খবরে তোলপাড় শুরু হয় বিশ্বজুড়ে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ ১৪ নেতার মোবাইল ফোন নম্বরও চিহ্নিত করেন তারা। এসব তথ্য জানার পর এবার নিজের মোবাইল ফোন ও ফোন নম্বর বদলে ফেলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। বিবিসির খবরে জানা গেছে এ তথ্য।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেন। এ বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ের ওই কর্মকর্তা বলেন, মাক্রোঁ বেশ কয়েকটি ফোন নম্বর নিয়েছেন। এটি শুধুই বাড়তি নিরাপত্তার জন্য করা হয়েছে বলেও জানান তিনি।

অনুসন্ধানী টিমের ফরেনসিক বিশ্লেষণে উঠে আসে, স্মার্টফোনের তথ্য হ্যাক করে নেওয়া হয় পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে। নজরদারির শিকার হন মানবাধিকারকর্মী, রাজনীতিক, সাংবাদিক, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বিশ্বজুড়ে ৫০ হাজার ফোন হ্যাক করে নেয়া হয় এই পেগাসাসের মাধ্যমে। আড়িপাতা হয় ১৮০ জন সাংবাদিকের ফোনেও।

যদিও বরাবরের মতো পেগাসাস স্পাইওয়্যারের বিক্রেতা ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও দাবি করছে, এই হ্যাকিংয়ের সঙ্গে তারা যুক্ত নয়। তারা শুধু আইন-শৃঙ্খলা বাহিনী ও বাছাইকৃত সরকারের গোয়েন্দা সংস্থার কাছে এই প্রযুক্তি বিক্রি করে আসছে

Related posts

ইসরায়েলে কনসার্ট বর্জন করলেন ৬ শতাধিক মিউজিশিয়ান

News Desk

বাংলাদেশসহ ৩ দেশে ফ্লাইট স্থগিত

News Desk

মুসলিম ফুটবলারদের ফিলিস্তিনিদের ওপর নির্যাতন বন্ধের আহ্বান

News Desk