Image default
আন্তর্জাতিক

পূর্ব ইউক্রেনের সঙ্গে দক্ষিণ ইউক্রেনও দখলে নিতে চায় রাশিয়া

দক্ষিণ ইউক্রেনও দখলে নিতে চায় রাশিয়া। ছবি: ভোরের কাগজ

পূর্ব ইউক্রেনের সঙ্গে রাশিয়া এখন দক্ষিণ ইউক্রেনও দখলে নিতে চায় বলে জানিয়েছেন একজন রুশ কমান্ডার। দেশটির একটি রাষ্ট্রীয় বার্তা সংস্থাকে তিনি বলেন, এ মুহূর্তে ২০১৪ সালে দখলীকৃত ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন করাই রাশিয়ার লক্ষ্য।

রুশ কমান্ডার মেজর জেনারেল রুস্তাম মিন্নেকায়েভকে উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রুশ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলে মলদোভার রুশ অধ্যুষিত অঞ্চলের দিকে অগ্রসর হওয়া রাশিয়ার জন্য সহজ হবে। রাশিয়ার এমন লক্ষ্য টের পেয়ে বেশ নড়েচড়ে বসেছে মলদোভার পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলেছে, রাশিয়ার এ অভিলাষ কখনোই পূর্ণতা পাবে না।

এর আগে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, রাশিয়ার হামলার মুখে প্রথম আমরাই পড়েছি। তাই আমাদের অবশ্যই সহযোগিতা করতে হবে। আমরা কেউই জানি না এর পরের লক্ষ্য কে হতে চলেছে। তাই এ পরিস্থিতিতে ‘নিরপেক্ষ’ ভূমিকা রাখা হবে জুয়া খেলার শামিল।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে রাশিয়া। এ যুদ্ধের শেষ কোথায় আর পরিণতি কীসে- তা এখনই বলা সম্ভব হচ্ছে না। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে সহযোগিতা এবং রাশিয়ার নিন্দা করে চলেছে। একইসঙ্গে নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার মধ্য দিয়ে আবর্তিত হচ্ছে বিশ্ব রাজনীতি।

ডি- এইচএ

Source link

Related posts

কলম্বিয়ায় দাঙ্গা ও আগুনে প্রাণ গেল ৫২ কারাবন্দির

News Desk

ইরানের এভিন কারাগারে গোলাগুলিতে নিহত ৪

News Desk

পশ্চিমা বয়কটের বিরুদ্ধে মুসলিম বিশ্বকে এক হতে ইমরান খানের আহ্বান

News Desk

Leave a Comment