free hit counter
আন্তর্জাতিক

পারমাণবিক অস্ত্র ব্যবহারের আভাস দিলো রাশিয়া

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

পারমাণবিক অস্ত্র ব্যবহারের আভাস করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদান শেষে এক সংবাদ সম্মেলনে তিনি আভাস দেন, ইউক্রেনের যেসব অংশে গণভোট অনুষ্ঠিত হচ্ছে, সেসব অংশ রাশিয়ার সঙ্গে যুক্ত হলে পূর্ণাঙ্গ নিরাপত্তা দেয়া হবে। বিশ্লেষকরা বলছেন, এর মধ্য দিয়ে ইউক্রেনে রুশ দখলীকৃত খেরসন, লুহানস্ক, ডোনেৎস্কসহ মোট চারটি প্রদেশ দখলে নেয়ার স্পষ্ট উচ্চারণ করলেন তিনি।

নিউইয়র্ক সময় শনিবার (২৪ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন এই রুশ পররাষ্ট্রমন্ত্রী। রাশিয়া দখলীকৃত পূর্ব ও দক্ষিণ ইউক্রেনের চারটি প্রদেশ যখন রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার জন্য গণভোট করছে তখন তার এ বক্তব্য খুবই তাৎপর্যপূর্ণ।

এদিকে, সের্গেই ল্যাভরভের এহেন মন্তব্য ও পুতিনের সাম্প্রতিক বেশ কয়েকটি মন্তব্যকে ‘দায়িত্বহীন ও একেবারেই অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেন, ইউক্রেন (তার ভূখণ্ড) ছেড়ে দেবে না। সব পারমাণবিক শক্তিধরদের কাছে আমরা আহ্বান জানাই, এ নিয়ে এখনই সবাই কথা বলুন এবং রাশিয়ার কাছে স্পষ্ট করুন যে, তাদের এই বাগাড়ম্বরতা বিশ্বের জন্য বড় ধরনের ঝুঁকি। এটা সহ্য করা হবে না।

Source link

Bednet steunen 2023