Image default
আন্তর্জাতিক

পাকিস্তানে সর্বোচ্চ স্বাস্থ্য জরুরি অবস্থা জারি

ছবি: সংগৃহীত

স্মরণকালের ভয়াবহ বন্যায় ধুঁকছে পাকিস্তান। চলমান এ দুর্যোগে দেশটিতে এরই মধ্যে ১১ শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে। সংকট মোকাবিলায় বৈশ্বিক সহায়তাও চেয়েছে ইসলামাবাদ কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে পাকিস্তানে চলমান বন্যাকে সর্বোচ্চ স্তরের স্বাস্থ্য জরুরি অবস্থা হিসাবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুধবার (১ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসুস বলেন, আমাদের অভ্যন্তরীণ গ্রেডিং সিস্টেমে পাকিস্তানের বন্যাকে তৃতীয় গ্রেডের জরুরি অবস্থা হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

একই সঙ্গে আহতদের চিকিৎসা, স্বাস্থ্য সরঞ্জাম সরবরাহ ও রোগের প্রাদুর্ভাব প্রতিরোধের জন্য জরুরি তহবিল (সিএফই) থেকে এক কোটি মার্কিন ডলার ছাড় করেছে সংস্থাটি। বৃহস্পতিবার ১ সেপ্টেম্বর এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। খবর ডয়চে ভেলের।

তিনি আরও বলেন, কয়েক সপ্তাহের ভারী বর্ষণের জেরে ব্যাপক বন্যা ও ভূমিধস হয়েছে। যার ফলে প্রাণহানি, বাস্তুচ্যুতি এবং অবকাঠামোগত ব্যাপক ক্ষতি হয়েছে। বন্যায় এক হাজারেরও বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং প্রায় ৯০০টি স্বাস্থ্য ও চিকিৎসা অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

টিএপি/ ডি- এইচএ

Source link

Related posts

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে বললেন ইসরায়েলের প্রধানমন্ত্রী

News Desk

এবার শ্রীলঙ্কাজুড়ে কারফিউ জারি প্রধানমন্ত্রীর

News Desk

১২ বছরে উষ্ণতম এপ্রিল দেখল দিল্লি

News Desk

Leave a Comment