free hit counter
আন্তর্জাতিক

পাকিস্তানে ভয়াবহ বন্যা, মৃতের সংখ্যা হাজার ছাড়ালো

ভয়াবহ বন্যার কবলে পাকিস্তান। ছবি: জিও নিউজ

অবিরাম বৃষ্টিতে বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করেছে পাকিস্তানে। মৃত্যুর সংখ্যা বেড়ে হাজারের উপর ছড়িয়ে গেছে। আহত হয়েছেন ১ হাজার ৫২৭ জনের বেশি মানুষ। ঘরছাড়া হয়েছে কয়েক লাখ মানুষ। প্রায় ৩৩ মিলিয়ন মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন। খবর জিও নিউজ।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাতে জানা গেছে, গত ২৪ ঘন্টায় কমপক্ষে ১১৯ জন মারা গিয়েছেন, ৭১ জন আহত হয়েছেন। বালুচিস্তানে ৪ জন, গিলগিট বালতিস্তানে ৬ জন, খাইবার পাখতুনখোয়ায় ৩১ জন এবং সিন্ধ প্রদেশে ৭৬ জন মারা গিয়েছেন। বন্যায় কয়েক হাজার কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে, ১৪৯টি সেতু ভেঙে পড়েছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে কয়েকটি ভিডিও। রোমহর্ষক ওই ভিডিওগুলোতে দেখা যাচ্ছে, একটি বাড়ি তলিয়ে যাচ্ছে জলের গভীরে। ভিডিওটি দেখলে বোঝা যাচ্ছে, কীভাবে বিপর্যয়ের পরিস্থিতি সৃষ্টি হয়েছে ইসলামাবাদে। সেদেশের অভ্যন্তরীণ মন্ত্রী রানা সানাউল্লা জানিয়েছেন, দেশের বিস্তীর্ণ অঞ্চলই এখন বন্যায় তলিয়ে গেছে।

গত এক দশকের মধ্যে এমন পরিস্থিতি পাকিস্তানে তৈরি হয়নি বলেই দাবি এই পাক মন্ত্রীর। তিনি বলেন, এবারের বন্যায় ৩ কোটি ৩০ লাখের বেশি মানুষ বিপর্যস্ত। এই পরিস্থিতিতে বিপর্যয় মোকাবিলায় সেনা নামাতে বাধ্য হয়েছে পাক সরকার। কেবল মৃত্যুই নয়, ৩ হাজার ১৬১ কিমি সড়ক বন্যার কবলে পড়েছে। ৬ লক্ষ ৮২ হাজারেরও বেশি বাড়ি সম্পূর্ণ বা অংশত ক্ষতিগ্রস্ত হয়েছে। বহু জায়গায় রেল চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, এবারের বর্ষা বহু রেকর্ড ভেঙে দেয়াতেই এই পরিস্থিতি তৈরি হয়েছে পাকিস্তানে। কেবল আগস্টেই বৃষ্টি হয়েছে ১৬৬.৮ মিলিমিটার। যেখানে এই মাসে গড়ে বৃষ্টি হয় ৪৮ মিলিমিটার। অর্থাৎ স্বাভাবিকের থেকে তিন গুণেরও বেশি বৃষ্টি হয়েছে। সিন্ধ প্রদেশ ও বালচিস্তানে যথাক্রমে ৭৮৪ শতাংশ ও ৪৯৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে এবার।

এমকে

Source link