free hit counter
আন্তর্জাতিক

পাকিস্তানের সিন্ধু প্রদেশে নৌকাডুবি, ১৩ জনের মৃত্যু

পাকিস্তানে সিন্ধু প্রদেশে নৌকাডুবিতে মৃত্যু হয়েছে ১৩ জনের। ছবি: জিও নিউজ

পাকিস্তানের সিন্ধু প্রদেশে এক নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। জিও নিউজের খবরে বলা হয়েছে, বন্যাকবলিত এলাকার ২৫ জন ওই নৌকায় ছিল। তাদের অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছিল। কিন্তু তার আগেই নৌকাটি ডুবে যায়।

তাদের এই প্রতিবেদনে জানানো হয়, সোমবার (২৯ আগস্ট) সিন্ধু প্রদেশের সিন্ধু নদে ওই দুর্ঘটনা ঘটে। সিন্ধুর সেহওয়ান শহরের বিলাওয়ালপুর গ্রামে বন্যাকবলিত লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়ার সময় নৌকাডুবি হয়।

জিও নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বন্যাকবলিত এলাকা থেকে প্রায় ২৫ জনকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়ার সময় ওই দুর্ঘটনা ঘটেছে। সাম্প্রতিক সময়ে ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে পাকিস্তান। এরই মধ্যে বন্যাকবলিত এলাকায় ত্রাণ কার্যক্রম শুরু করেছে সেনাবাহিনী।

বন্যায় দেশটিতে এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন, ক্ষতিগ্রস্ত তিন কোটির বেশি। এছাড়া নষ্ট হয়ে গেছে বিপুল পরিমাণ ফসল।

এ অবস্থায় বৈশ্বিক দাতা সংস্থাগুলোসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আর্থিক সহায়তার অনুরোধ জানিয়েছেন পাকিস্তানি অর্থমন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারি।

দক্ষিণ এশিয়ার এই দেশটি আগে থেকেই অর্থ সংকটে ভুগছে। উচ্চ মূল্যস্ফীতি, রুপির মান কমে যাওয়া এবং ব্যাংকে নগদ অর্থের ঘাটতির মতো সমস্যা মোকাবিলা করতে হচ্ছে তাদের।

পাকিস্তানকে চলমান অর্থনৈতিক সংকট থেকে উদ্ধারে ১২০ কোটি মার্কিন ডলারের ঋণ সহায়তার বিষয়ে এ সপ্তাহেই সিদ্ধান্ত জানাবে আইএমএফ। সেক্ষেত্রে সংস্থাটি সাম্প্রতিক বন্যার প্রভাব বিবেচনা করবে বলে আশা করছেন দেশটির অর্থমন্ত্রী।

দেশটির ৬৬ জেলাকে আনুষ্ঠানিকভাবে ‘দুর্যোগে আক্রান্ত’ হিসেবে ঘোষণা দিয়েছে সরকার। এর মধ্যে বেলচিস্তানের ৩১টি, সিন্ধু প্রদেশে ২৩টি খাইবার পাখতুনখোয়ায় ৯টি এবং পাঞ্জাবের তিন জেলা বন্যায় প্লাবিত হচ্ছে।

এমকে

Source link