free hit counter
আন্তর্জাতিক

পাকিস্তানের পাশে থাকার অঙ্গীকার করল চীন

ফাইল ছবি

চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি) নির্মাণে আরো কার্যকরভাবে সামনে এগিয়ে যাব, এই প্রতিশ্রুতি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। শুধু তাই নয়, পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতিকে স্থিতিশীল করতে অব্যাহতভাবে সমর্থন দেবে চীন।

গতকাল বেইজিংয়ের গ্রেট হলে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সঙ্গে এক বৈঠকে শি জিনপিং এ মন্তব্য করেন। পাকিস্তানি পত্রিকা ডন বলছে, দুই নেতা ইসলামাবাদ ও বেইজিংয়ের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব শক্তিশালী করতে একমত হয়েছেন। একই সঙ্গে সিপিইসিসহ বিভিন্ন ক্ষেত্রে বহুমুখী সহযোগিতার কথা বলা হয়েছে। সাক্ষাতের সময় তারা ব্যাপক পরিসরে অর্থনৈতিক সহযোগিতা, বিনিয়োগ, আঞ্চলিক এবং বৈশ্বিক পরিবর্তিত প্রেক্ষাপটে সহযোগিতা নিয়ে আলোচনা করেন। পাকিস্তানে ১০ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ এবং নবায়নযোগ্য অন্যান্য বিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগের আহ্বান জানান শেহবাজ শরিফ।

উৎসাহমূলকভাবে এ প্রস্তাব গ্রহণ করেছে চীন। তিনি সেপ্টেম্বরে সৌরবিদ্যুৎ বিষয়ক প্রকল্পে জোর দেন। গতকাল বুধবার চীনের বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের সঙ্গে সাক্ষাৎ করেন শেহবাজ শরিফ। এ সময় বায়ুচালিত টারবাইন প্রকল্পে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর অফিস থেকে বলা হয়েছে, চীনের শীর্ষস্থানীয় কোম্পানিগুলো পাকিস্তানের সৌর, পানি এবং অন্যান্য অবকাঠামোবিষয়ক প্রকল্পে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে।

এমকে

Source link

Bednet steunen 2023