free hit counter
আন্তর্জাতিক

পাউন্ড স্টার্লিংয়ের বিপরীতে ডলারের দাম সর্বোচ্চ

ডলার। ফাইল ছবি

২৪ বছরের মধ্যে জাপানের মুদ্রা ইয়েনের বিপরীতে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের ডলারের দাম। আর ৩৭ বছরের মধ্যে ব্রিটেনের পাউন্ড স্টার্লিংয়ের বিপরীতে সর্বোচ্চ স্তরে উঠেছে মার্কিন মুদ্রার মূল্য। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে ইয়াহু নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জাপানের শিথিল মুদ্রানীতি, ইউরোপের দুর্বল প্রবৃদ্ধি, যুক্তরাষ্ট্রের তুলনামূলক শক্তিশালী অর্থনীতি এবং ফেডের কঠোর মুদ্রানীতির কারণে ডলারের বিরুদ্ধে স্মরণকালের শক্তি হারিয়েছে ইয়েন ও স্টার্লিং।

বুধবার (৭ সেপ্টেম্বর) দিনের শুরুতে প্রতি ডলার বিক্রি হয় ১৪৪ দশমিক ৯৯ ইয়েনে। ১৯৯৮ সালের আগস্টের পর যা সর্বোচ্চ। একই সময়ে এক পাউন্ড স্ট্রার্লিং বিক্রি হয় এক দশমিক ১৪০৭ ডলারে। ১৯৮৫ সালের পর যা সর্বোচ্চ।

ডলার সবল হয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) একক মুদ্রা ইউরোরও বিপরীতেও। মঙ্গলবার প্রতি ইউরো বিক্রি হয় শূন্য দশমিক ৯৮৬৪ ডলারে। ২০০২ সালের অক্টোবরের পর যা সর্বোচ্চ।

নিউ ইয়র্ক সিটির ওয়েলস ফার্গোতে ম্যাক্রো কৌশলবিদ এরিক নেলসন বলেন, চীন এখনও কোভিড জিরো-নীতি গ্রহণ করে চলেছে। ফলে দেশটির অর্থনীতি এখনো ধীর রয়েছে। ইউরোপে অর্থনৈতিক মন্দার আশঙ্কা করা হচ্ছে। তবে যুক্তরাষ্ট্রে প্রবৃদ্ধি স্থিতিশীল আছে। যার প্রভাব পড়ছে আন্তর্জাতিক মুদ্রাবাজারে।

এনজে

Source link