free hit counter
আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গসহ ভারতের ১০ রাজ্যে করোনার নতুন ধরন

প্রতীকী ছবি

গত ২ জুলাই করোনার নতুন এই ধরনে মহারাষ্ট্রে ২৭, পশ্চিমবঙ্গে ১৩, দিল্লি, জম্মু ও উত্তরপ্রদেশে ১, হরিয়ানায় ৬, হিমাচল প্রদেশে ৩, কর্নাটকে ১০, মধ্যপ্রদেশে ৫ এবং তেলঙ্গানায় ২ জন এতে সংক্রমিত হয়েছেন। সব মিলিয়ে সংক্রমিত হয়েছেন ৬৯ জন।

ভারতে আবার বেড়েছে করোনা সংক্রমণ। বেশ কয়েকদিন ধরে এসব রাজ্যে দৈনিক সংক্রমণের অবস্থা দেখে স্বাস্থ্য বিশেষজ্ঞদের ঘুম উড়ে গেছে। এমন পরিস্থিতিতেই ইসরায়েলের এক বিজ্ঞানী দাবি করেছেন, পশ্চিমবঙ্গসহ ভারতের ১০টি রাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন বিএ.২.৭৫ শনাক্ত হয়েছে।

ইসরায়েলের শেবা মেডিকেল সেন্টারের সেন্ট্রাল ভাইরোলজি ল্যাবরেটরিতে কর্মরত বিজ্ঞানী শে ফ্লেইশনের এক টুইট থেকে জানা যায়, সাতটি দেশ এবং ভারতের ১০টি রাজ্যে এরই মধ্যে ৮৫টি সিকোয়েন্স পাওয়া গেছে। তবে ভারতের বাইরে নতুন প্রজাতিতে মেলেনি সংক্রমণের খবর। খবর আনন্দবাজার পত্রিকার।

ওই বিজ্ঞানী আরও জানান, গত ২ জুলাই করোনার নতুন এই ধরনে মহারাষ্ট্রে ২৭, পশ্চিমবঙ্গে ১৩, দিল্লি, জম্মু ও উত্তরপ্রদেশে ১, হরিয়ানায় ৬, হিমাচল প্রদেশে ৩, কর্নাটকে ১০, মধ্যপ্রদেশে ৫ এবং তেলঙ্গানায় ২ জন এতে সংক্রমিত হয়েছেন। সব মিলিয়ে সংক্রমিত হয়েছেন ৬৯ জন।

করোনার নতুন এই ধরন নতুন করে আবার দাপট দেখাবে? এ প্রসঙ্গে ইসরায়েলের ওই বিজ্ঞানী বলেন, এ ব্যাপারে চটজলদি কিছু বলা যাচ্ছে না। তবে এই প্রজাতিকে কেন্দ্র উদ্বেগ রয়েছে।

এছাড়া, জিনোমিক ডেটা প্ল্যাটফর্ম ‘নেক্সটস্ট্রেন’ দাবি করছে, ভারত ছাড়াও আরও সাতটি দেশে এই নতুন প্রজাতির হদিস মিলেছে।

ডি- এইচএ

Source link