free hit counter
আন্তর্জাতিক

পদ্মা সেতুর বন্দনায় বিশ্বের নানা দেশ

পদ্মা সেতুর ওপর থেকে নৌকা দেখে হাত নাড়াচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিএমও

পদ্মা সেতুর বন্দনায় আজ শনিবার (২৫ জুন) বিশ্বের বিভিন্ন দেশের গণমাধ্যম মুখর হয়েছে। মাওয়া-শিবচর থেকে যেন বাংলাদেশের এই কৃতিত্বগাঁথা একযোগে বিশ্বের সব প্রান্তে পৌঁছে গেছে। পদ্মা সেতু সংবাদ শিরোনাম হয়েছে প্রতিবেশী দেশ ভারতের প্রভাবশালী গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা, এনডিটিভিতে। শুধু তাই নয়, ব্রিটিশ গণমাধ্যম বিবিসি, জার্মানিভিত্তিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলেসহ আরও অনেক সংবাদপত্র এই সেতুর বন্দনায় সরব হয়েছে।

আনন্দবাজার পত্রিকা: ‘পদ্মা সেতু উদ্বোধনে হাসিনার কণ্ঠে সুকান্ত’ শিরোনামে পত্রিকাটির প্রতিবেদনে লেখা হয়েছে, পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে কবি সুকান্ত ভট্টাচার্যের ‘আঠারো বছর বয়স’ কবিতার পঙক্তি শোনান। এই পঙক্তি দিয়েই প্রতিবেদন প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা। এতে পদ্মা সেতু নির্মাণের ইতিহাস, সেতু নির্মাণে খরচ এবং এই সেতুর মাধ্যমে সুবিধা তুলে ধরেছে।

বিবিসি: ‘পদ্মা সেতু উদ্বোধন করলেন শেখ হাসিনা’ শিরোনামে ব্রিটিশ এই গণমাধ্যমে পদ্মা সেতুর উচ্ছ্বসিত প্রশংসা করা হয়েছে। বলা হয়েছে, বাংলাদেশের দুই যুগ আগে যে সেতুর পরিকল্পনা শুরু হয়েছিল, সেই পদ্মা সেতু উদ্বোধনের মাধ্যমে দেশের দক্ষিণাঞ্চলের এক-তৃতীয়াংশ জেলা রাজধানী ঢাকা এবং বাকি অংশের সঙ্গে সড়কপথে যুক্ত হয়ে গেল।

হিন্দুস্তান টাইমস: ‘পদ্মা সেতু হতে পারে নানা দেশের প্রকৌশলবিদ্যার পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত’ শিরোনামে এই ভারতীয় সংবাদ মাধ্যমে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের সবচেয়ে বড় সেতু পদ্মা সেতুর উদ্বোধনের ফলে দেশের অভাবনীয় অগ্রগতি হয়েছে। এই সেতুর নির্মাণ কাঠামো বিভিন্ন দেশের প্রকৌশলবিদ্যার পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হতে পারে। এসব ছাপিয়ে একটি প্রশ্ন থেকেই যায়। আর তা হলো বাংলাদেশের বড় একটি অংশ ভূমিকম্পপ্রবণ। সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ বিষয়ে প্রশ্ন করা হলে তারা জবাব দিয়েছেন, ভূমিকম্পের কথা মাথায় রেখেই সেতুটি নির্মাণ করা হয়েছে।

ডয়চে ভেলে: ‘স্বপ্নের সেতুর সূচনা’ শিরোনামে জার্মানিভিত্তিক সংবাদ মাধ্যমে এই প্রতিবেদনে প্রধানমন্ত্রী বক্তব্যের পাশাপাশি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সড়কমন্ত্রী ওবায়দুল কাদের, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন ও জাফরুল্লাহ চৌধুরীর মন্তব্য উল্লেখ করা হয়। প্রতিবেদনে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করা হয়। সেতুমন্ত্রী এখানে বলেছেন, এই সেতু বঙ্গবন্ধু পরিবার ও বাঙালিদের অপমানের প্রতিশোধ।

এনডিটিভি: ‘পদ্মা সেতুর উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী’ শিরোনামে এই ভারতীয় সংবাদ মাধ্যমে পদ্মা সেতুর উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার মুন্সিগঞ্জের মাওয়ায় সুধী সমাবেশে বক্তব্য রাখার পর মাদারীপুরের শিবচরে এই সেতুর উদ্বোধন করেন তিনি। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে পদ্মা সেতু ও বাংলাদেশের বন্দনা করা হয়েছে।

ডি- এইচএ

Source link