free hit counter
আন্তর্জাতিক

পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

মাত্র ৪৫ দিনের মাথায় পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। বিতর্কিত ‘মিনি-বাজেট’ নিয়ে চাপের মুখে বৃহস্পতিবার ডাউনিং স্ট্রিটের বাইরে এ ঘোষণা দিয়েছেন তিনি। খবর বিবিসির।

এর আগে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান লিজ ট্রাসের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করে পদত্যাগপত্র জমা দেন। এরপর থেকে তার পদত্যাগে চাপ সৃষ্টি করেন দলীয় আইনপ্রণেতারা। আইনপ্রণেতারা একমত হয়েছেন আগামী সপ্তাহের মধ্যে নেতৃত্বের নির্বাচন হবে। দলের ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্রাডির সঙ্গে সাক্ষাৎ করেছেন। উত্তরসূরি নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করে যাবেন ট্রাস।

ডাউনিং স্ট্রিটের বাইরে দাঁড়িয়ে তিনি আরও বলেন, আমি ব্রিটিশ রাজা চার্লসকে পদত্যাগের বিষয়টি জানিয়েছি।

সাংবাদিকের সামনে দেওয়া বক্তব্যে লিজ ট্রাস বলেন, অর্থনীতি ও আন্তর্জাতিক অঙ্গনে বড় ধরনের অস্থিরতার সময়ে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্বে নিয়েছিলেন। যে প্রতিশ্রুতি দিয়ে কনজারভেটিভ পার্টির নেতা ও প্রধানমন্ত্রীর পদে এসেছেন, তা পূরণ করতে পারছেন না তিনি।

২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার ভোট দেওয়ার পর রাজনৈতিক সংকটে জর্জরিত ব্রিটেন এর আগে তিন জন প্রধানমন্ত্রীকে হারিয়েছে। আর ট্যাক্স কমানোর প্রতিশ্রুতি দিয়ে গত মাসে কনজারভেটিভ পার্টির নেতৃত্বে আসেন লিজ ট্রাস। ক্ষমতায় এসেই অজনপ্রিয় বাজেট প্রণয়ন এবং কিছু অর্থনৈতিক পদক্ষেপ নিয়েছিলেন তিনি। এসব পদক্ষেপ তার দলকে বিপর্যয়ের মুখে ফেলেছে। যার ফলশ্রুতিতে তাকে এখন রাজনৈতিকভাবে টিকে না থাকতে পেরে অবশেষে বাধ্য হয়ে পদত্যাগের ঘোষণা দিলেন তিনি।

Bednet steunen 2023