free hit counter
নোভাভ্যাক্সের দাবি, তাদের টিকা ৯০ ভাগ কার্যকর
আন্তর্জাতিক

নোভাভ্যাক্সের দাবি, তাদের টিকা ৯০ ভাগ কার্যকর

করোনাভাইরাসের আরো একটি টিকা আসছে। যুক্তরাষ্ট্রের নোভাভ্যাক্স আনছে এই টিকা। এর নামকরণ করা হয়েছে এনভিএক্স-কোভ২৩৭৩। এই টিকা করোনা ভাইরাসের বিরুদ্ধে শতকরা ৯০ ভাগের বেশি কার্যকর বলে দাবি করেছে কোম্পানিটি। তাছাড়া অতি নিম্ন তাপমাত্রায়ও এই টিকা সংরক্ষণ করতে হয় না। এ খবর দিয়েছে অনলাইন মালয় মেইল। বলা হয়েছে, এই টিকা করোনার বিভিন্ন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সুরক্ষা দেয়। যুক্তরাষ্ট্রে বড় রকমের পরীক্ষা শেষে এ কথা বলেছে নোভাভ্যাক্স।

এক বিবৃতিতে তারা বলেছে, এই টিকা মাঝারি মানের এবং মোটামুটি খারাপ অবস্থা এমন রোগীদের শতভাগ সুরক্ষা দেয়। আর সার্বিকভাবে এর কার্যকারিতা ৯০.৪ ভাগ। এ জন্য তারা যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর ১১৯টি স্থানে ২৯,৯৬০ জন স্বেচ্ছাসেবীর ওপর এই পরীক্ষা চালিয়েছে।এর মাধ্যমে এই টিকার কার্যকারিতা, নিরাপত্তা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে গবেষণা করা হয়। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে এই কোম্পানিটির প্রধান কার্যালয়। সেখান থেকে বলা হয়েছে, ২০২১ সালের তৃতীয় চতুর্ভাগে তারা নিয়ন্ত্রক সংস্থার কাছে টিকা অনুমোদনের জন্য আবেদন করবে। তারা বলেছে, এর পরে তারা ওই সময়ে প্রতিমাসে এই টিকার ১০ কোটি ডোজ উৎপাদনে সক্ষম হবে। আর বছর শেষে এই উৎপাদন সক্ষমতা দাঁড়াবে মাসে ১৫ কোটি ডোজ। নোভাভ্যাক্সের প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা স্ট্যানলি সি এরক বলেছেন, বিশ্বে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আরো টিকার প্রয়োজন। এমন এক বৈশ্বিক সঙ্কটের সময়ে নোভাভ্যাক্স এই সমস্যা সমাধানে আরো একধাপ এগিয়ে গেল।

ধনী দেশগুলো তার জনগোষ্ঠীকে টিকা দিয়ে সামনের দিকে, সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। অন্যদিকে দরিদ্র বহু দেশে হতাশা, উদ্বেগ অব্যাহত আছে। বৈশ্বিক টিকাদান কর্মসূচি পৌঁছেনি তাদের কাছে। জি-৭ ভুক্ত দেশগুলোতে যে হারে টিকাদান সম্পন্ন হয়েছে তার সঙ্গে দরিদ্র দেশগুলোর কোনো তুলনা চলে না। বিশ্ব ব্যাংক এই দুই ধরনের দেশে টিকাদানের হার ৭৩ এর বিপরীতে ১ বলে উল্লেখ করেছে।

উল্লেখ্য, অন্য টিকাগুলো বেশ কম তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। কিন্তু নোভাভ্যাক্স টিকা সাধারণ রেফ্রিজারেটরেই সংরক্ষণ করা সম্ভব। নোভাভ্যাক্স বলেছে, তাদের টিকা ২ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসেও সংরক্ষণ করা সম্ভব। এতে সরবরাহ খুব সহজ হবে।

Related posts

‘পরমাণু সমঝোতাকে পণবন্দি হিসেবে ব্যবহার করতে চায় আমেরিকা’

News Desk

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন এক কোটি ৮১ হাজার ৮২ জন

News Desk

স্বাস্থ্যবিধি না মানায় রাজধানীর পল্টনে চায়না টাউন মার্কেট বন্ধ

News Desk