free hit counter
নেপালে রামের জন্মভূমিতে নির্মিত হচ্ছে রামমন্দির
আন্তর্জাতিক

নেপালে রামের জন্মভূমিতে নির্মিত হচ্ছে রামমন্দির

নেপালের সরকার ৩৫০ মিলিয়ন বা ৩৫ কোটি রুপি বরাদ্দ করেছে বিখ্যাত পশুপতিনাথ মন্দির সংস্কারে। এছাড়াও নেপালের অযোধ্যাপুরিতে (অযোধ্যাপুরিকে রামের প্রকৃত জন্মস্থান বলে মনে করে নেপালের মানুষ) রামমন্দির নির্মাণ করার জন্যও বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ রাখা হয়েছে এবারের জাতীয় বাজেটে। শনিবার চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যেই নেপালের বর্তমান সরকারের অর্থ মন্ত্রণালয় তাদের ১৬৪৭.৬৭ বিলিয়ন রুপির বাজেট পেশ করেছে। এ বাজেটের একটি অংশ বরাদ্দ করা হয়েছে শুধু এ রামমন্দির প্রতিষ্ঠায়।

নেপালের অর্থমন্ত্রী বিষ্ণু পোডিয়াল ঘোষণা করেছেন, নেপাল ভ্রমণের ক্ষেত্রে পর্যটকদের জন্য এক মাসের ভিসা ফি অব্যাহতি দেয়া হয়েছে। এর মাধ্যমে নেপালের পর্যটন খাতকে আরো সমৃদ্ধ করার চেষ্টা করা হচ্ছে। করোনার কারণে নেপালের পর্যটন খাত এক ভয়াবহ সঙ্কটে পড়েছে। এছাড়াও নেপালের চারটি আন্তর্জাতিক বিমানবন্দর ও অন্য অভ্যন্তরীণ বিমানবন্দরগুলোর উন্নয়নে ২০ বিলিয়ন রুপি বরাদ্দ করা হয়েছে।

নেপালের অর্থ মন্ত্রণালয় ৩৫০ মিলিয়ন বা ৩৫ কোটি রুপি বরাদ্দ করেছে বিখ্যাত পশুপতিনাথ মন্দির সংস্কারে। ইউনেস্কো এ মন্দিরটিকে হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করেছে। এছাড়াও বাজেটের একটি বিশাল অংশ বরাদ্দ করা হয়েছে নেপালের ছিটাওয়ান জেলার অযোধ্যাপুরিতে এক বিশাল রামমন্দির নির্মাণের জন্য।

রামমন্দির নির্মাণের জন্য কী পরিমাণ অর্থ বরাদ্দ করা হচ্ছে তা জানানো হয়নি।

নেপালের বর্তমান প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি গত বছরের জুলাইয়ে বলেছিলেন, রামের জন্মস্থান অযোধ্যা শহর আসলে নেপালে অবস্থিত, ভারতে নয়। তিনি আরো বলেন, ভগবান রাম নেপালের দক্ষিণাঞ্চলের থোরিতে জন্মেছিলেন।

সূত্র : দ্যা টাইমস নাও নিউজ ডটকম

Related posts

টি-টোয়েন্টি বিশ্বকাপে আমরাই ফেবারিট: ইমাদ ওয়াসিমও

News Desk

ভারতে কমেছে শনাক্ত, মৃত্যু ৩১২৮ জনের

News Desk

‘তাওকতে’র আঘাতে ৪ মৃত্যু ভারতে

News Desk