free hit counter
আন্তর্জাতিক

নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ারে গুনতে হবে অতিরিক্ত টাকা

নেটফ্লিক্স। ফাইল ছবি

নেটফ্লিক্সের গ্রাহকরা নিজেদের মধ্যে পাসওয়ার্ড শেয়ার করলেই গুনতে হবে অতিরিক্ত টাকা। মার্কিন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, ২০২৩ সালের মধ্যেই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়েছে, জুলাই থেকে সেপ্টেম্বরের ত্রৈমাসিকে বিশ্বব্যাপী নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা ছিল ২২ দশমিক ৩ কোটি। বিগত কয়েক মাসে একাধিক কঠোর ব্যবস্থা নেয়ার কারণে গ্রাহক সংখ্যা সামান্য বেড়েছে বলে জানিয়েছে সংস্থাটি। চলতি বছর তৃতীয় ত্রৈমাসিকে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় প্রায় এক লাখ নতুন সাবস্ক্রাইবার পেয়েছে নেটফ্লিক্স।

চলতি বছরের শুরুতে প্রথম গ্রাহক সংখ্যা কমেছিল নেটফ্লিক্সের। প্রায় এক দশকের বেশি সময়ে এই প্রথম গ্রাহক সংখ্যা কমেছিল এই জনপ্রিয় স্ট্রিমিং সার্ভিসের। গ্রাহক সংখ্যা কমতেই নড়েচড়ে বসে মার্কিন সংস্থাটি। তখনই কোম্পানির কর্মকর্তারা জানিয়েছিলেন গ্রাহকদের মধ্যে অতিরিক্ত পাসওয়ার্ড শেয়ারিংয়ের প্রবণতার জন্যই ব্যবসায় ধাক্কা খেয়েছে কোম্পানি। এর পরেই গ্রাহকদের মধ্যে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে বিশ্বব্যাপী বিভিন্ন কঠোর ব্যবস্থা নিতে শুরু করে নেটফ্লিক্স।

মাসখানেক আগে চিলি, কোস্টা রিকা ও পেরুতে পাসওয়ার্ড শেয়ারিং ঠেকাতে পরীক্ষামূলকভাবে বিশেষ ব্যবস্থা নেয় জনপ্রিয় এই স্ট্রিমিং প্ল্যাটফর্মটি। এসব দেশে বাড়ির বাইরে অন্য কোনো ডিভাইস থেকে নেটফ্লিক্স লগইন করতে গেলে অতিরিক্ত খরচ করতে হচ্ছে গ্রাহকদের।

এছাড়া, গ্রাহক ধরে রাখতে সম্প্রতি আরও সস্তায় বেসিক প্ল্যান নিয়ে এসেছে নেটফ্লিক্স। এই প্ল্যানে ভিডিওর মধ্যে বিজ্ঞাপন দেখাবে মার্কিন স্ট্রিমিং সংস্থাটি। মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্ল্যান শুরু হচ্ছে আগামী ৩ নভেম্বর থেকে। এজন্য মাসে ৬ দশমিক ৯৯ মার্কিন ডলার খরচ হবে। যুক্তরাষ্ট্র ছাড়াও আপাতত অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কোরিয়া, মেক্সিকো, স্পেন ও যুক্তরাজ্যে এই প্ল্যান উদ্বোধন করেছে নেটফ্লিক্স।

Source link

Bednet steunen 2023