free hit counter
নতুন মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর প্রথমবারের মতো ইসরায়েল সফর
আন্তর্জাতিক

নতুন মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর প্রথমবারের মতো ইসরায়েল সফর

ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলে পৌঁছেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। আজ রোববার তেল আবিবের মাটিতে পা রেখেছেন তিনি। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই তাঁর প্রথম ইসরায়েল সফর। খবর রয়টার্সের।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর তাঁর প্রশাসনের শীর্ষ পর্যায়ের কোনো কর্মকর্তা এই প্রথম ইসরায়েল সফরে গেলেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক বরাবরই ভালো ছিল। ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে বেশকিছু আরব দেশের সম্পর্ক স্বাভাবিকের চুক্তি হয়েছে। যদিও জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসার পর পরিস্থিতি কী হবে তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে সব ধরনের আশঙ্কা আর জল্পনা কল্পনার মধ্যেই ইসরায়েলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সফর দুদেশের মধ্যে ইতিবাচক সম্পর্ককেই নির্দেশ করছে।

দুই দিনের এই সফরে প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর।

দুই দেশের মধ্যে আলোচনা শুরুর আগে ওয়াশিংটন ইসরায়েলকে আঞ্চলিক সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করতে চাইছে। বিশেষ করে পরোক্ষভাবে ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফেরার আগে বেশ কিছু বিষয়কে গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শক্তিধর দেশগুলো ও ইরানের মধ্যে পারমাণবিক চুক্তি হয়। কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর দেশকে এই চুক্তি থেকে প্রত্যাহার করে নেন।

Related posts

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা আয়োজনে প্রস্তুত আমিরাত

News Desk

অভ্যন্তরীণ নিরাপত্তা সতর্কতা জারি ইসরায়েলে

News Desk

অস্ত্রবিরতির পর প্রথম সাহায্য পৌঁছাল গাজায়

News Desk