free hit counter
আন্তর্জাতিক

দেড় কোটি ব্যারেল তেল ছাড়বে বাইডেন

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের তেল ভান্ডার থেকে নতুন করে আরও তেল বাজারে ছাড়ার ঘোষণা দেবেন। রেকর্ড পরিমাণ তেল বাজারে ছাড়ার অংশ হিসেবে বুধবার ( ১৯ অক্টোবর ) শেষ ধাপে ১ কোটি ৫০ লাখ ব্যারেল তেল সরবরাহের ঘোষণা দেবেন তিনি। যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাতে এএফপি এ তথ্য জানিয়েছে।

জ্বালানির দাম বেড়ে গেলে প্রয়োজনে আরও তেল সরবরাহ সম্ভব হবে বলে উল্লেখ করেছেন ওই কর্মকর্তা। গত মঙ্গলবার জ্যেষ্ঠ ওই মার্কিন কর্মকর্তা বলেন, বসন্তে যুক্তরাষ্ট্রের স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে ১৮ কোটি ব্যারেল তেল বাজারে ছাড়ার অনুমোদন দেওয়া হয়েছিল। ইউক্রেনে রুশ অভিযানকে কেন্দ্র করে বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এ অনুমোদন দেওয়া হয়। খবর এএফপির।

এর অংশ হিসেবে আজ শেষ ধাপে দেড় কোটি ব্যারেল তেল বাজারে ছাড়ার ঘোষণা দেবেন বাইডেন। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরও বলেন, এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট এ ঘোষণা দেবেন। এর মধ্য দিয়ে বাইডেন পরিষ্কারভাবে জানিয়ে দিতে চাইছেন যে রাশিয়া কিংবা অন্য দেশের কর্মকাণ্ডের কারণে শীতকালে বিশ্ববাজারে অস্থিরতা দেখা দিলে প্রয়োজনে তেল সরবরাহের জন্য তাঁর প্রশাসন প্রস্তুত আছে।

Source link

Bednet steunen 2023