free hit counter
দেশ ছাড়লেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি
আন্তর্জাতিক

দেশ ছাড়লেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি

তালেবানের সশস্ত্র অভিযানের মুখে দেশ ছাড়লেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি। রোববার তিনি আফগানিস্তান ছেড়ে প্রতিবেশী দেশ তাজিকিস্তানের উদ্দেশে রওয়ানা দিয়েছেন বলে নিশ্চিত করেছেন আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। খবর রয়টার্সের।

এ বিষয়ে জানতে আফগান প্রেসিডেন্টের কার্যালয়ে যোগাযোগ করা হলে তারা জানায়, নিরাপত্তাজনিত কারণে আশরাফ গানির গতিবিধি সম্পর্কে এই মুহূর্তে কিছু বলা সম্ভব হচ্ছে না। এর আগে, রোববার সকালে কাবুলে প্রবেশ করা তালেবানের এক প্রতিনিধি জানিয়েছিলেন, তারা আফগান প্রেসিডেন্টকে খুঁজছেন।

তালেবানের সশস্ত্র অভিযানের মুখে আশরাফ গানি দেশ ছেড়েছেন অথবা ছাড়তে পারেন বলে বেশ কিছু গণমাধ্যমে আগেই খবর ছড়িয়েছিল। তবে রোববার বিকেলেও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছিল, আফগান প্রেসিডেন্ট কাবুলেই রয়েছেন। সস্ত্রীক প্রেসিডেন্সিয়াল প্যালেসে সময় কাটাচ্ছেন তিনি।

গত কয়েকদিনে একের পর এক শহর তালেবানের দখলে চলে গেলেও এ নিয়ে মুখ খুলতে দেখা যায়নি আশরাফ গানি বা তার সরকারের কোনো শীর্ষ কর্মকর্তাকে। এমনকি দেশের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর কান্দাহার ও হেরাত তালেবানের দখলে চলে যাওয়ার পরও আফগান সরকারের কোনো সাড়াশব্দ ছিল না।

অবশেষে শনিবার বিকেলে জনতার উদ্দেশে ভাষণ দেন আফগান প্রেসিডেন্ট। পূর্বে রেকর্ড করা এক ভিডিওবার্তায় তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। তবে সেই বক্তব্যের ২৪ ঘণ্টা যেতে না যেতেই দেশ ছেড়ে পালালেন পশ্চিমা-সমর্থিত এ নেতা। এছাড়া আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও দেশ ছেড়ে পালিয়েছেন বলে শোনা যাচ্ছে।

 

Related posts

দ্রুত কাবুল ত্যাগ করা যুক্তরাষ্ট্রের জন্য মঙ্গলজনক: বাইডেন

News Desk

আফগানিস্তানে সেনাবাহিনীর অভিযানে ২৬৯ তালেবান নিহত

News Desk

আফগানিস্তানে ৪ পোলিও কর্মীকে গুলি করে হত্যা

News Desk
Bednet steunen 2023