free hit counter
আন্তর্জাতিক

দেউলিয়া হওয়ার ঝুঁকিতে ৫৪ দেশ

ইউএনডিপির প্রধান আচিম স্টেইনার

বিশ্বের ৫০টির বেশি দরিদ্র উন্নয়নশীল দেশ ঋণখেলাপি হয়ে দেউলিয়া হওয়ার ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন ইউএন ডেভেলপমেন্ট প্রোগ্রাম- ইউএনডিপির প্রধান আচিম স্টেইনার। জাতিসংঘের জলবায়ুবিষয়ক কপ-২৭ সম্মেলনে এ সতর্ক বার্তা দেন তিনি। খবর- দ্য গার্ডিয়ানের।

আচিম স্টেইনার বলেন, চলমান উচ্চ মূল্যস্ফীতি, জ্বালানি সংকট ও কেন্দ্রীয় ব্যাংকগুলোর সুদের হার বাড়ানোর কারণে দরিদ্রদেশগুলো ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে পড়েছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে এসব দেশের জনগণ। অর্থনৈতিকভাবে ঝুঁকিতে থাকা ৫৪টি দেশের তালিকা আমাদের হাতে রয়েছে। যদি পরিস্থিতি আরও খারাপ হয় অর্থাৎ সুদের হার, জ্বালানি ও খাদ্যের দাম বাড়ে তাহলে বেশ কিছু দেশ ঋণ পরিশোধ করতে পারবে না।

জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, এটি একটি বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করবে। শ্রীলঙ্কার দিকে তাকালেও বোঝা যায়। কারণ দেশটির এই অবস্থার পেছনে সব ধরনের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক কারণ ক্রিয়াশীল ছিল।

তিনি বলেন, যদি এসব দেশ ঋণখেলাপিতে পরিণত হয় তাহলে জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় আরও সমস্যা তৈরি হবে। এটি নিশ্চিতভাবেই জলবায়ুর পদক্ষেপে নেতিবাচক প্রভাব ফেলবে। ঋণের বিষয়ে সহায়তার পদক্ষেপ নেয়া না হলে এসব দরিদ্র দেশ জলবায়ু সংকট মোকাবিলা করতে পারবে না।

সতর্ক করে ইউএনডিপির প্রধান বলেন, ঋণের ইস্যুটি এখন অনেক উন্নয়নশীল অর্থনীতির জন্য বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই ঋণ সংকট মোকাবিলা জলবায়ু কার্যক্রম ত্বরান্বিত করার জন্য পূর্বশর্ত হয়ে উঠেছে। জ্বালানি পরিবর্তন ও অভিযোজনে বিনিয়োগ করতে সক্ষম হওয়ার জন্য দেশগুলোতে নগদ অর্থ সহায়তা দেয়া প্রয়োজন। জলবায়ু সংকট সমস্যাকে আরও জটিল করে তুলছে। মূলত বৈরি আবহাওয়ার কারণে দেশগুলো সংগ্রাম করছে। তাছাড়া প্রতিশ্রুতি অনুযায়ী, গরিবদেশগুলো ধনী দেশ থেকে অর্থ পায় না। এখনো প্রতিনিয়ত নানা ধরণের দুর্যোগের মধ্য দিয়ে যেতে হয় তাদের।

এমকে

Source link

Bednet steunen 2023