free hit counter
দিল্লিতে এবার ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা
আন্তর্জাতিক

দিল্লিতে এবার ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা

কেন্দ্রীয় সরকার ও বেশ কয়েকটি রাজ্যের পর এবার ভারতের রাজধানী দিল্লিতে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করা হয়েছে। বৃস্পতিবার এক দিনে ১৫৩ জন ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত হওয়ার পরপরই দিল্লিতে এই রোগকে মহামারী ঘোষণা করেন উপ-রাজ্যপাল অনিল বাইজাল।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, একদিন আগেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানান, দিল্লিতে বর্তমানে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত রোগীর সংখ্যা ৬২০ জন। কেজরিওয়ালের ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার নতুন করে শনাক্ত ১৫৩ জনসহ দিল্লিতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭৭৩ জনে।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ বিপর্যস্ত ভারত। এর মধ্যে হানা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। দিন দিন বেড়েই চলেছে এই সংক্রমণ।

সরকারি হিসাবে, বৃহস্পতিবার পর্যন্ত ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত ১১ হাজার ৭১৭ জনকে শনাক্ত করা হয়েছে। গুজরাট রাজ্যে সবচেয়ে বেশি ২ হাজার ৮৫৯ জন এই ছত্রাকে সংক্রমিত হয়েছেন। দ্বিতীয় অবস্থানে থাকা মহারাষ্ট্রে ২ হাজার ৭৭০ জনকে শনাক্ত করা হয়েছে। আর অন্ধ্রপ্রদেশে সংক্রিমত হয়েছে ৭৬৮ জন।

দিল্লিতে এখন পর্যন্ত সাড়ে ৭০০ জনের বেশি ব্ল্যাক ফাঙ্গাস জীবাণুতে আক্রন্ত হয়েছেন। জীবাণুটি বাসা বাধেছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ফুসফুসে। এতে রোগীদের রোগ প্রতিরোধ কমে যাচ্ছে। বহু মানুষের প্রাণও কেড়ে নিয়েছে এই ছত্রাক।

কেন্দ্রীয় মন্ত্রী ডি ভি সদানন্দ গৌড় এএনআইকে জানিয়েছেন, ব্ল্যাক ফাঙ্গাস রোগীদের চিকিৎসার জন্য প্রতিটি রাজ্য, ইউনিয়ন টেরিটরি ও কেন্দ্রীয় সংস্থাগুলোকে ৮০ হাজার করে অ্যান্টিফাঙ্গাল ইনজেকশন- ‘আম্ফোটেরিসিন বি’ বরাদ্দ করা হয়েছে।

Related posts

দ্বিতীয় ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকাই দিচ্ছে অন্টারিও

News Desk

ময়মনসিংহ মেডিকেলে আরও ২৩ জনের মৃত্যু

News Desk

আফগান অস্থিরতায় ক্ষতির শঙ্কায় ভারত

News Desk