free hit counter
আন্তর্জাতিক

দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন ন্যান্সি পেলোসি

ন্যান্সি পেলোসি

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ও ডেমোক্র্যাটদের অন্যতম নেতা ন্যান্সি পেলোসি আকস্মিক নিজ দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ঘোষণা দেন এ বর্ষীয়ান রাজনীতিবিদ।

জানা যায়, ৮২ বছর বয়সী ন্যান্সি পেলোসি প্রায় দুই দশক ধরে মার্কিন প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিয়ে আসছেন। প্রতিনিধি পরিষদের প্রথম এই নারী স্পিকার এবার নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন। খবর-বিবিসির।

তবে ন্যান্সি পেলোসি কংগ্রেসের নিম্ন কক্ষে তার ক্যালিফোর্নিয়া রাজ্যের প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন।

রিপাবলিকান কেভিন ম্যাকার্থি নতুন কংগ্রেসে স্পিকার হওয়ার লড়াইয়ে জিতেছেন এবং পেলোসির স্থলাভিষিক্ত হবেন বলে জানা গেছে।

মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ফিরে পেলো রিপাবলিকানরা। ২১৮টি আসনে দলটির প্রার্থীরা জয়ী হয়েছেন। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেতে কংগ্রেসের ৪৩৫ আসনের মধ্যে ২১৮টি আসন প্রয়োজন।

নিম্নকক্ষের ঘোষিত সর্বশেষ ফলাফল অনুযায়ী রিপাবলিকানরা ২১৮টি এবং ডেমোক্র্যাটরা ২০৯টি আসনে জয়ী হয়েছে।

এক বিবৃতিতে পেলোসি বলেন, আমি কখনই ভাবিনি আমি কোনও দিন গৃহিণী থেকে হাউজ স্পিকার হয়ে যাবো। আমি পরবর্তী কংগ্রেসে গণতান্ত্রিক নেতৃত্বের জন্য পুনঃনির্বাচন চাইবো না। একটি নতুন প্রজন্মের জন্য গণতান্ত্রিক ফোকাসে নেতৃত্ব দেয়ার সময় এসেছে।

পেলোসি জানুয়ারি পর্যন্ত স্পিকার হিসেবে দায়িত্ব পালন করবেন যখন একটি নতুন কংগ্রেস দায়িত্ব নেবে। ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত তিনি ১৯৮৭ সালে প্রথম যে আসন গ্রহণ করেছিলেন সেখানেই থাকবেন।

নিউইয়র্কের কংগ্রেসম্যান হাকিম জেফরিস ব্যাপকভাবে হাউজে শীর্ষ ডেমোক্র্যাট নেতৃত্বের পদ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। এটি হলে মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ কংগ্রেস নেতা হবেন তিনি।

এমকে

Source link

Bednet steunen 2023