free hit counter
দরিদ্র দেশে ৮ কোটি ভ্যাকসিন দেবে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক

দরিদ্র দেশে ৮ কোটি ভ্যাকসিন দেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার তার প্রথম পরিকল্পনায় বিশ্বব্যাপী ৮ কোটি ডোজ করোনা টিকা বিতরণের ঘোষণা দিয়েছেন। এর মধ্যে ৭৫ শতাংশ ডোজ কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে ইতিমধ্যে বিতরণ করা হয়েছে।

হোয়াইট হাউসের ঘোষণায় বলা হয়, কোভ্যাক্সের মাধ্যমে এই ভ্যাকসিন বিতরণে ওয়াশিংটন লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া ও আফ্রিকাকে প্রাধান্য দেবে।

বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘আমরা অনুগ্রহ নিশ্চিত করতে অথবা সুবিধা নিতে এই ভ্যাকসিন বিতরণ করছি না।’ “আমরা এই ভ্যাকসিন সরবরাহ করছি জীবন বাঁচাতে এবং বিশ্ব থেকে এই মহামারির অবসান ঘটাতে। আমাদের মূল্যবোধের দৃষ্টান্ত স্থাপনের জন্য।” বাইডেন এর আগে বিশ্বব্যাপী ৮ কোটি কভিড টিকা বিতরণ জুনের শেষ নাগাদ সম্পন্ন করার ঘোষণা দেন। হোয়াইট হাউসের করোনা মোকাবিলার সমন্বয়ক জেফ জেইন্ট বলেন, “এই উদ্যোগের প্রথম আড়াই কোটি ডোজ রপ্তানির প্রক্রিয়া চলমান রয়েছে। আমরা প্রেসিডেন্টের অঙ্গীকার অনুযায়ী জুনের শেষ নাগাদ ৮ কোটি ডোজ সরবরাহ নিশ্চিত করবো।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক উদ্যোগ হিসেবে কোভ্যাক্সের মাধ্যমে দাতাদের সহায়তায় ভারতের ২০ শতাংশসহ বিশ্বের ৯২টি দরিদ্র দেশের ৩০ ভাগ লোককে ভ্যাকসিন দেওয়া হবে। যুক্তরাষ্ট্রের পরিকল্পনা অনুযায়ী প্রথমে আড়াই কোটি ডোজ এশিয়া বিশেষ করে ভারত, নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ভিয়েতনাম,পাপুয়া নিউ গিনি এবং তাইওয়ানকে দেওয়া হবে।

প্রায় ৬০ লাখ ডোজ ব্রাজিল, আর্জেন্টিনা, কলাম্বিয়া, কোস্টারিকা, পেরু, গুয়াতেমালা ও হাইতিসহ দক্ষিণ এবং মধ্য আমেরিকার দেশগুলোতে বিতরণ করা হবে।

আফ্রিকার জন্য দেওয়া হবে ৫০ লাখ ডোজ এবং এগুলো আফ্রিকান ইউনিয়নের সমন্বয়ের মাধ্যমে বিতরণ করা হবে।

Related posts

নোভাভ্যাক্সের দাবি, তাদের টিকা ৯০ ভাগ কার্যকর

News Desk

করোনায় আরও ৪৩ জনের মৃত্যু

News Desk

ফরিদপুর মেডিকেলে ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু

News Desk