free hit counter
আন্তর্জাতিক

থাই প্রধানমন্ত্রীকে সরকারি দায়িত্ব থেকে অব্যাহতি

থাই প্রধানমন্ত্রী প্রায়ুত চান ওচা

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চান ওচাকে সরকারি দায়িত্ব পালন থেকে অব্যাহতি দিয়েছেন দেশটির শীর্ষ আদালত। প্রধানমন্ত্রীর মেয়াদের সীমা আট বছর করায় ওচার অপসারণ চেয়ে দেশটির আদালতে বিরোধীদের দায়ের করা একটি পিটিশনের শুনানির সিদ্ধান্ত হয়েছে।

স্থানীয় সময় বুধবার (২৪ আগস্ট) দেশটির বিরোধী জোটের এক মামলার পরিপ্রেক্ষিতে এই রায় ঘোষণা করা হয়। খবর: বিবিসির।

খবরে বলা হয়েছে, এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত তাকে সরকারি দায়িত্ব পালন থেকে বিরত থাকতে বলেছেন আদালত। দেশটির সংবিধান মতে, থাইল্যান্ডে আট বছরের বেশি কেউ প্রধানমন্ত্রীর পদে থাকতে পারবেন না। তবে প্রায়ুথ চান-ওচা কৌশলে ক্ষমতা ধরে রেখেছেন।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলছে, প্রধানমন্ত্রীর ক্ষমতার মেয়াদের সীমার বিষয়ে থাইল্যান্ডের সাংবিধানিক আদালত পর্যালোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। এ জন্য ২৪ আগস্ট থেকে প্রায়ুতের সব সরকারি দায়িত্ব স্থগিত করেছেন আদালত।

আদালত এক বিবৃতিতে বলেছেন, বিরোধীদের করা আবেদনের গ্রহণযোগ্যতা থাকায় সর্বসম্মতভাবে সেটি পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছেন আদালত।

২০১৪ সালে সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার বোন ইংলাক সিনাওয়াত্রাকে ক্ষমতা থেকে উৎখাত করে দেশটির প্রধানমন্ত্রী হন তৎকালীন সেনাপ্রধান প্রায়ুথ। এরপর ২০১৯ সালে এক বিতর্কিত নির্বাচনে জয় পেয়ে আবারও প্রধানমন্ত্রী হন তিনি। দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ পুরোপুরি তার সামরিক জান্তার অধীনে।

এনজে

Source link