free hit counter
আন্তর্জাতিক

থাইল্যান্ডে শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে

গোতাবায়া রাজাপাকসে

শ্রীলঙ্কার পলায়নরত সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে থাইল্যান্ডে পৌঁছেছেন। বৃহস্পতিবার (১১ আগস্ট) রাতে থাইল্যান্ডে পৌঁছে তাকে বহনকারী ‍বিমান। এ সময় একজন নারীসহ বিমানবন্দর থেকে বেরিয়ে যেতে দেখা যায় তাকে। ধারণা করা যাচ্ছে, ওই নারীর পরিচয় তার স্ত্রী। বিমানবন্দর থেকে বেরিয়ে যাওয়ার সময় তাকে কোনো প্রোটোকলের মধ্যে দেখা যায়নি।

একজন সাধারণ যাত্রী হিসেবেই সেখানে দেখা গেছে তাকে। মুখে মাস্ক পরা। তৃতীয় এক ব্যক্তিকে তাদেরকে পথ দেখিয়ে নিয়ে যেতে দেখা গেছে। তিনি হতে পারেন কোনো বিশেষ সংস্থার লোক কিংবা অপেক্ষারত গাড়ি চালক। থাইল্যান্ডে শ্রীলঙ্কার সাবেক এই প্রেসিডেন্টের অবস্থান সংশ্লিষ্ট তিনটি ছবি প্রকাশ করেছে ডেইলি মিরর। খবর সিএনএন, দ্য গার্ডিয়ান ও আল জাজিরার।

শ্রীলঙ্কায় বিক্ষোভের মুখে পদত্যাগপত্রে সই করে মালদ্বীপে চলে যান গোতাবায়া রাজাপাকসে। সেখানেও তার বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলে সৌদি বিমানে চেপে পৌঁছান সিঙ্গাপুরে। আর সিঙ্গাপুর থেকেই শ্রীলঙ্কার স্পিকারের ই-মেইলে পদত্যাগপত্র পাঠানোর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেন।

১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর বর্তমান সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে শ্রীলঙ্কার মানুষের বিক্ষোভের মুখে পদত্যাগের মৌখিক ঘোষণা দিয়েই দেশত্যাগ করেন রাজাপাকসে। এর আগে, ২০১৯ সালে গোতাবায়া রাজাপাকসে বিপুল জনসমর্থন নিয়ে ক্ষমতায় আরোহণ করেন।

ডি- এইচএ

Source link