free hit counter
আন্তর্জাতিক

তৃতীয় মেয়াদে শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং

চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস সম্পন্ন হয়েছে। এতে পার্টির বর্তমান সাধারণ সম্পাদক ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের ক্ষমতা বাড়িয়ে সংশোধিত দলীয় গঠনতন্ত্র অনুমোদন দেওয়া হয়েছে। নতুন কেন্দ্রীয় কমিটিতে রাখা হয়নি প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও ওয়াং ইয়াংকে।

শনিবার ( ২২ অক্টোবর ) চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস সম্পন্ন হয়েছে। প্রতি পাঁচ বছরে একবার এ কংগ্রেস অনুষ্ঠিত হয়। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে- পার্টির নতুন কেন্দ্রীয় কমিটিও প্রকাশ করা হয়েছে। এতে শির সঙ্গে ঘনিষ্ঠতা নেই, এমন দুই নেতাকে বাদ দেওয়া হয়েছে।

বিশ্লেষকের মতে, পরবর্তী পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটিতে শির ঘনিষ্ঠরা যে জায়গা পাচ্ছেন, এটা তারই ইঙ্গিত। আগামীকাল রোববার দুপুরে এ কমিটি ঘোষণার কথা রয়েছে।

লি মার্চে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবেন। চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের প্রধান ওয়াং। দুজনের বয়সই ৬৭ বছর। চীনের প্রথা অনুযায়ী, তারা আরেক মেয়াদে পাঁচ বছরের জন্য সাত সদস্যের শক্তিশালী স্ট্যান্ডিং কমিটিতে দায়িত্ব পালন করতে পারতেন।

বিশ্লেষক ও সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, শির সঙ্গে এই দুজনের কারো দীর্ঘ মেয়াদে ঘনিষ্ঠতা ছিল না। স্ট্যান্ডিং কমিটিতে নতুন চার মুখকে জায়গা করে দিতে পারেন তিনি।

এ কমিটির বর্তমান দুই সদস্য ওয়াং হানিং (৬৭) ও ঝাও লেজি (৬৫) দুজনকেই শির ঘনিষ্ঠ মনে করা হয়। দুজনই ২০৫ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে পুনর্নির্বাচিত হয়েছেন। স্ট্যান্ডিং কমিটিতে তাদের ফের রাখা হতে পারে।

আজ দলীয় গঠনতন্ত্রে সংশোধনী অনুমোদন দিয়েছে পার্টি। এই সংশোধনীর উদ্দেশ্য দলে শির মূল অবস্থান (স্ট্যাটাস) এবং দলের মধ্যে তার রাজনৈতিক চিন্তাধারার দিকনির্দেশক ভূমিকাকে পোক্ত করা।

Source link

Bednet steunen 2023