তুরস্কের রাজধানী আঙ্কারা সফর করছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান উইলিয়াম বার্নস। সেখানে তিনি রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা সংস্থা এসভিআরের প্রধান সের্গেই নারিশকিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সোমবার তাঁদের মধ্যে এ বৈঠক হয়েছে বলে হোয়াইট হাউসের একজন মুখপাত্র জানিয়েছেন। খবর নিউইয়র্ক টাইমসের

হোয়াইট হাউসের ওই কর্মকর্তা বলেছেন, রাশিয়া ইউক্রেনে পারমাণবিক হামলা চালালে তার পরিণতি কী হবে, সে বিষয়ে মস্কোকে সতর্ক করেছেন সিআইএ–প্রধান।
সিআইএ–প্রধান বার্নস একসময় রাশিয়ায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। হোয়াইট হাউসের ওই কর্মকর্তার দেওয়া তথ্য অনুযায়ী, রাশিয়া–ইউক্রেন যুদ্ধ থামাতে কোনো ধরনের সমঝোতা নিয়ে দুই গোয়েন্দাপ্রধান আলোচনা করবেন না। আর আগেই বার্নসের তুরস্ক সফরের বিষয়ে ইউক্রেনকে জানানো হয়েছে।

তুরস্কে এসে রুশ গোয়েন্দাপ্রধানের সঙ্গে বৈঠক

তুরস্কের গোয়েন্দা কর্মকর্তারা উইলিয়াম বার্নস ও সের্গেই নারিশকিনের এই সাক্ষাতের আয়োজন করেন বলে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে।
গত ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেন, রাশিয়ার ভৌগোলিক অখণ্ডতা রক্ষায় প্রয়োজনে তিনি ‘সব ধরনের’ অস্ত্র ব্যবহার করবেন।

পুতিনের এই ঘোষণায় ইউক্রেনে পারমাণবিক হামলার বিষয়টি উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে মন্তব্য করেন অনেক পশ্চিমা বিশ্লেষক। আর রাশিয়া–ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের সরাসরি হুমকি দিয়েছিলেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। এ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সমালোচনা হয়েছিল।

Related posts

মালয়েশিয়ায় ভিসা নবায়ন স্থগিত

News Desk

জীবনের শেষ সময়টা পাকিস্তানেই কাটাতে চাই: মুশারফ

News Desk

ফের ভূমিকম্পে কাঁপল ভারত

News Desk

Leave a Comment