free hit counter
আন্তর্জাতিক

তীব্র খাদ্যসংকটের শঙ্কায় বিশ্ব

খাদ্যশস্য রপ্তানির চুক্তি স্থগিতের ঘোষণা দিয়েছে রাশিয়া

ইউক্রেনের বন্দরগুলোতে ফের অবরোধ আরোপ করে শস্য চুক্তি থেকে সরে এসেছে রাশিয়া। এতে তীব্র খাদ্যসংকটের আশঙ্কা করছে বিশ্বনেতৃবৃন্দ। এ সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ ও তুরস্ক। খবর রয়টার্সের।

বিশ্বনেতৃবৃন্দ বলছেন, আকস্মিক ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি এভাবে বন্ধ হয়ে গেলে আফ্রিকা ও এশিয়ায় ভয়াবহ খাদ্যসংকট দেখা দেবে।

ইইউর পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল এ সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন।

এর আগে শনিবার কৃষ্ণসাগরে রুশ নৌবহরে ড্রোন হামলার ঘটনায় ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানির চুক্তি স্থগিতের ঘোষণা দেয় রাশিয়া।

বিশ্বের খাদ্যসংকট নিরসনে গত ২২ জুলাই জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় প্রাথমিকভাবে তিন মাসের জন্য ওই চুক্তি স্বাক্ষর হয়েছিল। এর আওতায় নিজ দেশের কৃষ্ণসাগর উপকূলের বন্দর দিয়ে বিশ্বের অন্য অঞ্চলে খাদ্যশস্য রপ্তানির সুযোগ পায় ইউক্রেন।এখন এ চুক্তি থেকে রাশিয়ার বেরিয়ে যাওয়াকে বিশ্বে খাদ্যশস্য সরবরাহ নিশ্চিতের পথে বড় ধরনের একটি আঘাত হিসেবে দেখা হচ্ছে।

এক টুইট বার্তায় জোসেপ বোরেল বলেন, চুক্তিতে অংশগ্রহণ স্থগিতের রুশ সিদ্ধান্ত বিশ্বব্যাপী খাদ্য সংকট মোকাবিলায় অতিপ্রয়োজনীয় খাদ্যশস্য ও সারের প্রধান রপ্তানিকে ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে।

এমকে

Source link

Bednet steunen 2023