free hit counter
আন্তর্জাতিক

তালেবান নির্দেশ না মেনে খবর পড়লেন টিভি পাঠিকারা

ছবি:সংগৃহীত

বাঁধন যত শক্ত হচ্ছে, ততই তা কেটে বেরোনোর প্রবণতাও বাড়ছে আফগানিস্তানে। বিশেষ করে নারীদের মধ্যে। তালিবান শাসকেরা নির্দেশ দিয়েছিলে‌ন, মুখ ঢেকে খবর পড়তে হবে। সেই নির্দেশ অমান্য করে, মুখ না ঢেকেই খবর পড়ছেন দেশের একাধিক বেসরকারি টিভি চ্যানেলের নারী সঞ্চালকেরা।

এর আগে মাথায় ওড়না দিয়ে খবর পড়তেন তাঁরা। কিন্তু তালিবান ক্ষমতায় আসার পর থেকে বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে। বিশেষ করে নারীদের উপর।

চলতি মাসের গোড়ার দিকে আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুনন্দজাদা নির্দেশ দেন, জনসমক্ষে মেয়েদের মুখ বোরখা দিয়ে ঢেকে রাখতে হবে। শনিবার থেকে টিভি চ্যানেলের সঞ্চালকদেরও এই নির্দেশ পালন করতে বলা হয়েছে। কিন্তু দেশের একাধিক টিভি চ্যানেলের সঞ্চালকেরা মুখ না ঢেকেই খবর পড়েন। তবে তারা মূলত কাজ হারানোর ভয়েই এমনটা করেছেন বলে জানা গেছে।

একটি খবরের চ্যানেলের প্রধান আবিদ এহসাস বলেন, আমাদের নারী সহকর্মীরা ভয় পাচ্ছেন, তারা যদি মুখ ঢেকে খবর পড়েন, তাদের আশঙ্কা, পরের দিন হয়তো খবর পড়তে দেওয়া হবে না। মূলত সেই কারণে তারা নির্দেশ না মেনে খবর পড়ছেন।

টিভি চ্যানেলের কর্তারাও এই নির্দেশ নিয়ে আরও আলোচনার জন্য তালিবান সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী সঞ্চালকা বলেন, তাদের (তালিবান সরকারের) সর্বশেষ নির্দেশ উপস্থাপিকাদের মন ভেঙে দিয়েছে। অনেকেই মনে করছেন, এ দেশে তাদের কোনও ভবিষ্যৎ নেই।

এসআর

Source link