free hit counter
আন্তর্জাতিক

তাইওয়ান সংকটের সমাধান চীনই করবে

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

তাইওয়ান সংকটের সমাধান কীভাবে হবে, সেটা চীনই ঠিক করবে বলে জানিয়েছে প্রেসিডেন্ট শি জিনপিং। সোমবার (১৭ অক্টোবর) চীনা কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেসে এ কথা বলেন তিনি।

শি জিনপিং বলেন, তাইওয়ানে শক্তিপ্রয়োগের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না চীন। স্বশাসিত এই দ্বীপটিকে চীনের এলাকা মনে করে বেইজিং।

চীনা প্রেসিডেন্ট বলেন, আমরা সর্বোচ্চ আন্তরিকতা ও প্রচেষ্টার সঙ্গে শান্তিপূর্ণ পুনর্মিলনের সম্ভাবনার ওপর জোর দিচ্ছি। তবে, আমরা শক্তির ব্যবহার পরিত্যাগ করতে প্রতিশ্রুতিবদ্ধ নই এবং প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের সম্ভাবনাই মাথায় রাখছি।

তিনি বলেন, জাতীয় পুনর্মিলন ও জাতীয় পুনরুজ্জীবনের ঐতিহাসিক প্রক্রিয়া এগিয়ে চলেছে। পুনর্মিলন অবশ্যই অর্জন করতে হবে ও পুনর্মিলন অবশ্যই অর্জিত হবে।

শির বক্তব্যের পরপরই প্রতিক্রিয়া এসেছে তাইওয়ানের পক্ষ থেকে। তাইপে ঘোষণা দিয়েছে নিজেদের সার্বভৌমত্ব তারা বিকিয়ে দেবে না, স্বাধীনতা ও গণতন্ত্রের ব্যাপারে আপস করবে না তারা।

তাইওয়ানের রাষ্ট্রপতির কার্যালয় থেকে জানানো হয়েছে, দুই পক্ষকেই তাওয়ান প্রণালী ও অঞ্চলটিতে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় জোর দিতে হবে ও যুদ্ধে জড়িয়ে পড়া এর কোনো বিকল্প নয়।

এমকে

Source link

Bednet steunen 2023