Image default
আন্তর্জাতিক

ঢাকায় আসবেন সৌদি যুবরাজ সালমান

আগামী বছরের প্রথম দিকে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান ঢাকা সফর করবেন। তার সফর উপলক্ষে দুইপক্ষ আলোচনা করে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

বুধবার (২৬ অক্টোবর) সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলানের সঙ্গে বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবের ক্রাউন প্রিন্সকে আমরা আমন্ত্রণ জানিয়েছি। আশা করছি আগামী বছরের প্রথম ভাগে তিনি আসবেন।

অনেক বিষয়ে দুদেশ অগ্রসর হচ্ছে জানিয়ে তিনি বলেন, সৌদিরা অনেক বিনিয়োগ প্রস্তাব দিয়েছে, আমরাও তাদের বিনিয়োগ চাই। তাদের কয়েকটি প্রস্তাব আমরা চূড়ান্ত করতে যাচ্ছি। যুবরাজ এলে সেই কাজগুলো আরও ত্বরান্বিত হবে। বিদ্যুৎ, সৌরবিদ্যুৎ, সমুদ্রবন্দর টার্মিনালসহ বেশ কয়েকটি প্রকল্প রয়েছে।

ভুল বোঝাবুঝি

সৌদি আরবে প্রায় ২৬ লাখ বাংলাদেশি কর্মরত। বর্তমানে প্রতিদিন তারা চার হাজারের মতো ভিসা দিচ্ছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্প্রতি জনশক্তি এজেন্টের সংস্থা বায়রার সঙ্গে দূতাবাসের একটি সমস্যা দেখা দিয়েছে।

বিভিন্ন ধরনের সৌদি ভিসা আছে জানিয়ে তিনি বলেন, শ্রমিকদের জন্য যে ভিসা সেটির বায়োমেট্রিক করতে সাড়ে চার ডলার খরচ করতে হবে এবং এর পুরোটাই বহন করবে চাকরিদাতা। কিন্তু আমাকে বলা হয়েছিল এটির জন্য দূতাবাসকে ৩০ ডলার দিতে হবে।

তিনি বলেন, আমি রাষ্ট্রদূতকে বলেছি বর্তমানে যেভাবে চলছে সেভাবেই চালু রাখেন। আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করেন।

Related posts

কাবুল থেকে ফিরে ভারতীয় রাষ্ট্রদূত বললেন, আফগানদের ছেড়ে আসিনি

News Desk

ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে পোল্যান্ডে মুখোমুখি বৈঠক বাইডেনের

News Desk

ধর্ষণের দায়ে যুবককের ১০৮৮ বছরের কারাদণ্ড

News Desk

Leave a Comment