free hit counter
আন্তর্জাতিক

ডেমোক্র্যাটদের আশা বাঁচিয়ে রাখলেন মার্ক কেলি

সমাবেশে কথা বলছেন মার্ক কেলি

যুক্তরাষ্ট্রের এবারের মধ্যবর্তী নির্বাচনে সিনেটের নিয়ন্ত্রণ নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই অনুষ্ঠিত হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমের রাজ্য অ্যারিজোনায় বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি সিনেটে জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী মার্ক কেলি।

এর পরিপ্রেক্ষিতে সিনেটে ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টির প্রত্যকের ৪৯টি করে আসন পেয়ে সমান সমান লড়াই হলো। খবর-বিবিসির।

জানা যায়, অ্যারিজোনায় জেতায় সিনেটের নিয়ন্ত্রণে আরেক ধাপ এগিয়েছে ডেমোক্রেটিক পার্টি। এখন বাকি দুই রাজ্য নেভাদা ও জর্জিয়ায় যেকোনো একটি জয় পেলেই যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ থাকবে বাইডেনের পার্টির হাতে।

কারণ দেশটির সংবিধান অনুযায়ী সিনেটে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের টাই-ব্রেকিং ভোটের ক্ষমতা রয়েছে। এ অবস্থায় কক্ষটিতে উভয় পার্টি ৫০টি করে আসন পেলে, ভাইস প্রেসিডেন্টের ভোট নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পাবে ডেমোক্রেটিক পার্টি।

জয় নিশ্চিত হবার পর এক বিবৃতিতে মার্ক কেলি বলেন, প্রচারণার শুরু থেকেই আমরা অ্যারিজোনার সব বাসিন্দার অধিকারের কথা বলেছি। এতে আমরা কে ডেমোক্র্যাট, কে স্বতন্ত্র, কে রিপাবলিক তার তফাত করিনি। অ্যারিজোনার গুরুতর সমস্যা মোকাবিলায় রিপাবলিকদের মধ্যে যারা আমাদের সঙ্গে কাজ করতে আগ্রহী, তাদের স্বাগত জানাই। দুই বছর আগে ক্ষমতা গ্রহণের প্রথম দিন থেকেই আমি এ ধ্যান-ধারণা নিয়ে চলছি। আগামীতেও তা অব্যাহত থাকবে।

পেশায় মহাকাশচারী ৫৮ বছর বয়সি মার্ক কেলি ২০২০ সালে এক উপনির্বাচনে অ্যারিজোনা থেকে সিনেটর নির্বাচিত হন। রাজ্যটির তৎকালীন রিপাবলিকান পার্টির সিনেটর জন ম্যাককেইনের মৃত্যু হওয়ায় সেই উপনির্বাচন অনুষ্ঠিত হয়। দুই বছর আগে কেলির জয়ের মধ্য দিয়ে প্রায় ৭০ বছর পর রাজ্যটি থেকে প্রথমবারের মতো ডেমোক্র্যাট প্রার্থী সিনেটর পান।

এমকে

Source link

Bednet steunen 2023