ফিলিস্তিনি শরণার্থীদের জন্য ট্রাম্পের বাতিল করা সেই তহবিল পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানান, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য ১৫০ মিলিয়ন ডলারের একটি সহায়তা প্যাকেজের পরিকল্পনা করছে হোয়াইট হাউস। বাইডেন প্রশাসনের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে জাতিসংঘের ত্রাণবিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, একটি দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের দিকে এগিয়ে যাওয়ার উপায় হিসেবে যুক্তরাষ্ট্র দুই দেশের মানুষের সমৃদ্ধি, সুরক্ষা ও স্বাধীনতার প্রতি অঙ্গীকারাবদ্ধ। এর মধ্য দিয়ে ইসরাইলের পক্ষাবলম্বন করে মধ্যপ্রাচ্যে একপেশে নীতি থেকে বের হয়ে এলো যুক্তরাষ্ট্র। ট্রাম্পের ইসরাইলঘেঁষা একপেশে কথিত শান্তি প্রস্তাবে রাজি না হওয়ায় ২০১৮ সালে ফিলিস্তিনিদের সব ধরনের অনুদান বন্ধ করে দেওয়া হয়েছিল।

জাতিসংঘের ত্রাণবিষয়ক সংস্থার (ইউএনআরডব্লিউএ) মাধ্যমে এই তহবিল সরবরাহ করা হয়ে থাকে। পশ্চিমতীর ও গাজা উপত্যকা, লেবানন ও জর্ডানের প্রায় ৫৭ লাখ ফিলিস্তিনি শরণার্থীর স্বাস্থ্যসেবা ও শিক্ষাসহ অন্যান্য মৌলিক পরিষেবা সরবরাহে সহায়তা করে থাকে ইউএনআরডব্লিউএ। শরণার্থীদের জন্য ট্রাম্পের বন্ধ করে দেওয়া তহবিল পুনরায় চালুর বাইডেন প্রশাসনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সংস্থাটি।

Related posts

নিজেদেরকে ‘পরমাণু অস্ত্রধারী’ রাষ্ট্র ঘোষণা উত্তর কোরিয়ার

News Desk

হিজাববিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ৯২

News Desk

জনসন-লিজের মন্ত্রীরাও সুনাকের মন্ত্রিসভায়

News Desk

Leave a Comment