free hit counter
ট্রাম্পের ফেসবুক-ইনস্টাগ্রাম বন্ধই থাকছে
আন্তর্জাতিক

ট্রাম্পের ফেসবুক-ইনস্টাগ্রাম বন্ধই থাকছে

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রামে নিষেধাজ্ঞা বহাল থাকছে। বুধবার (৫ মে) ফেসবুকের ওভারসাইট বোর্ডও এই নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত দিয়েছে। তবে ফেসবুকের সাধারণ সাজার বাইরে গিয়ে তার অ্যাকাউন্ট স্থায়ী বন্ধের সিদ্ধান্তের সমালোচনা করেছে ওভারসাইট বোর্ড।

বিবিসি জানিয়েছে, নির্বাচনে পরাজয়ের পর গত ৬ জানুয়ারি তার সমর্থকেরা ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলা চালান। ওই ঘটনার পর ট্রাম্পের ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়া হয়।

সেই নিষেধাজ্ঞা পুনর্মূল্যায়নের জন্যই ফেসবুকের ওভারসাইট বোর্ড আজ বৈঠকে বসে। তবে তারাও নিষেধাজ্ঞা বহাল রেখে কিছু নির্দেশনা দিয়েছে।

ওভারসাইট বোর্ডের নির্দেশ, ডোনাল্ড ট্রাম্পকে স্থায়ীভাবে নিষিদ্ধের সিদ্ধান্ত আদর্শ ছিল না। অন্য ব্যবহারকারীদের জন্য যে নিয়ম অনুসরণ করা হয়, তার ক্ষেত্রেও সেই নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেয়া উচিত।

এই বোর্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা পর্যালোচনার জন্যও ফেসবুক কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে। তারা জানিয়েছে, ছয় মাসের মধ্যে ফেসবুককে এ বিষয়ে জবাব দিতে হবে।

এদিকে ফেসবুক, ইনস্টাগ্রামে নিষিদ্ধের পর নিজস্ব যোগাযোগ মাধ্যম আনার ঘোষণা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই ঘোষণা অনুযায়ী তিনি মঙ্গলবার একটি নতুন ‘যোগাযোগের’ ওয়েবসাইটের যাত্রা শুরু করেছেন। এই ওয়েবসাইটে ডোনাল্ড ট্রাম্পের ডেস্ক থেকে সরাসরি বক্তব্য প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

এর পরের দিনই ওভারসাইট বোর্ড ফেসবুক ও ইনস্টাগ্রামে ট্রাম্পের নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্তের কথা জানালো।

Related posts

ইসরায়েলের পক্ষ নিয়ে তোপের মুখে নায়িকা

News Desk

হঠাৎ বিশ্বব্যাপী ফেসবুকের সার্ভার ডাউন

News Desk

কোনো ডেটা না হারিয়ে WhatsApp ও Instagram অ্যাকাউন্ট ডিলিট করবেন যেভাবে

News Desk