free hit counter
আন্তর্জাতিক

ট্রাম্পকে ট্যাক্স রিটার্ন জমা দেয়ার নির্দেশ

ছিবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের কমিটির কাছে ট্যাক্স রিটার্ন জমা দিতে দেশটির দেওয়া বিচারিক আদালতের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট।

এর মধ্য দিয়ে ট্রাম্পের ট্যাক্স রিটার্ন দেখতে পারবে ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত কংগ্রেস কমিটি। মঙ্গলবার সর্বোচ্চ আদালতের এ রায়ের মধ্য দিয়ে ট্রাম্পের ট্যাক্স রিটার্ন-সংক্রান্ত নথি পাওয়ার বাধা কাটল।

এএফপি এক প্রতিবেদনে বলা হয়, সুপ্রিম কোর্টের এই আদেশ ট্রাম্পের জন্য একটা বড় ধাক্কা। কারণ, তিনি বছরের পর বছর নিজের ট্যাক্স রিটার্ন গোপন রেখে আসছিলেন।

তিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে ৪০ বছরের মধ্যে ট্রাম্পই প্রথম কোনো প্রেসিডেন্ট ছিলেন, যিনি এই পদে প্রার্থিতা ঘোষণার পর নিজের ট্যাক্স রিটার্ন প্রকাশ করেননি।

২০১৯ সাল থেকে ট্রাম্পের ট্যাক্স রিটার্ন চেয়ে আসছে কমিটি। সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্তের ফলে দেশটির অর্থ দপ্তর ট্রাম্পের ২০১৫ থেকে ২০২০ সালের ট্যাক্স রিটার্নসহ তাঁর ব্যবসা-সংক্রান্ত নথি কংগ্রেস কমিটির কাছে হস্তান্তর করতে পারবে। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ‘ওয়েস অ্যান্ড মিনস কমিটি’ কর-সংক্রান্ত বিষয় দেখভাল করে।

কেএইচ

Source link

Bednet steunen 2023