free hit counter
আন্তর্জাতিক

টাইটানিকের বেঁচে যাওয়া ভার্জিনিয়া আর নেই

ছবি: সংগৃহীত

ডুবন্ত টাইটানিক থেকে বেঁচে যাওয়া ১১৩ বছর বয়সী নারী ভার্জিনিয়া আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১৩ বছর। বিশ্ব ইতিহাসের একের পর এক ঘটনার সাক্ষী থাকা সেই নারী মারা গেছেন ১৪ নভেম্বর। মেরিল্যান্ডে নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন ভার্জিনিয়া। অল্প কিছুক্ষণের মধ্যেই মৃত্যু হয় তার।

১৯১২ সালে সাউথহ্যাম্পটন থেকে নিউইয়র্কে যাওয়ার পথে হিমশৈলে ধাক্কায় উত্তর আটলান্টিক মহাসাগরে ডুবে যায় সেই সময়কার সর্ববৃহত্তম জাহাজ টাইটানিক, এই জাহাজের যাত্রী ছিলেন তিনি। ভার্জিনিয়ার বয়স তখন মাত্র তিন বছর।

যখন তার বয়স ৩৬ বছর, শেষ হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ভার্জিনিয়ার ৫৫ বছর বয়সে সাক্ষরিত হয় ‘সিভিল রাইটস অ্যাক্ট’। ৫৯ বছর বয়সে তিনি শুনেছেন মার্টিন লুথার কিংয়ের হত্যার খবর। ৮০ বছর বয়সে দেখেন বার্লিন দুর্গের পতন হয়। ভার্জিনিয়ার বয়স যখন ৯৯ বছর, তখন প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হয় যুক্তরাষ্ট্রে।

২০১৬ সালে ১৮ ফেব্রুয়ারি ‘কৃষ্ণাঙ্গ ইতিহাসের মাস’-এ সময় হোয়াইট হাউসে আমন্ত্রিত ছিলেন ভার্জিনিয়া। সেখানেই আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ হয় তার। ১০৬ বছর বয়সেও তার ‘তারুণ্য’ দেখে অবাক হয়েছিলেন ওবামা দম্পতি। সাবেক ফার্স্টলেডির সঙ্গে নেচেও ছিলেন ভার্জিনিয়া। ওবামার সঙ্গে সৌজন্য সাক্ষাতের সেই ভিডিও ভাইরাল হয়েছিল। আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীর সঙ্গে ভার্জিনিয়া ম্যাকলরিনের নাচের স্মৃতি এখনও অনেকের মনে অমলিন।

এমকেএইচ

Source link

Bednet steunen 2023