free hit counter
জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে ভোট দেয়নি ভারত
আন্তর্জাতিক

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে ভোট দেয়নি ভারত

ফিলিস্তিনে ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘনের প্রমাণ করতে দ্রুত সময়ের মধ্যে আন্তর্জাতিক স্বাধীন তদন্ত কমিশন গঠনের জন্য একটি প্রস্তাব গ্রহণ করেছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কাউন্সিল। আর এতেই নিরাপত্তা পরিষদের সদর দফতরের অনুষ্ঠিত এই সংক্রান্ত ভোটাভুটিতে অংশগ্রহণ থেকে বিরত থেকেছে ভারত। তবে বাংলাদেশ প্রস্তাবটিতে সমর্থন দিয়েছে। এ খবর দিয়েছে রিপাবলিক ওয়ার্ল্ড।

খবরে বলা হয়, জেনেভায় অবস্থিত জাতিসংঘের মানবাধিকার পরিষদের মোট ৪৭ সদস্যের মধ্যে ২৪টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। বিপক্ষে ভোট পড়েছে নয়টি দেশের। এই ভোটাভুটিতে ভোটদান থেকে বিরত থেকেছে ভারতসহ আরো ১৪ দেশ। এই প্রস্তাবের বিরোধিতা করেছে জার্মানি, ইংল্যান্ড, অস্ট্রিয়াও।

তবে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তদন্তের পক্ষে সায় দিয়ে প্রস্তাবটিকে সমর্থন জানিয়েছে পাকিস্তান, চিন এবং বাংলাদেশ। ভোট দেয়া থেকে আরো বিরত ছিল ফ্রান্স, ইতালি, জাপান, নেপাল, নেদারল্যান্ডস, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া-সহ আরও কয়েকটি দেশ। সব মিলিয়ে ইসরাইল ও হামাসের দ্বন্দ্বে গোটা বিশ্ব কার্যত দু’ভাগে ভাগ হয়ে গিয়েছে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষকদের মতে, পরিষদের প্রস্তাবে ভোটদান থেকে বিরত থেকে ইজরায়েলের পক্ষেই মৌন সমর্থন জানিয়েছে ভারত। কারণ, বিগত কয়েক বছরে প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক অত্যন্ত মজবুত হয়েছে। তাই তেল আবিবকে আন্তর্জাতিক মঞ্চে আরও চাপের মুখে ফেলতে চায় না নয়াদিল্লি।

Related posts

পাল্টা জবাব হামাসের, এবার ইসরায়েলের আরেকটি বিমানবন্দরে হামলা

News Desk

‘কেজিএফ: চ্যাপ্টার ২’ মুক্তির চূড়ান্ত ঘোষণা

News Desk

বউমাকে জড়িয়ে শাশুড়ি বললেন ‘তোমারও করোনা হোক’

News Desk