free hit counter
আন্তর্জাতিক

জনসনের পর কে হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

বরিস জনসনের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস, সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। ছবি: সংগৃহীত

দুজন মন্ত্রীর পদত্যাগের পর আজ বৃহস্পতিবার (৭ জুলাই) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজেই পদত্যাগ করবেন। প্রশ্ন উঠছে যুক্তরাজ্যের রক্ষণশীল দলের এই নেতার পদত্যাগের পর কে প্রধানমন্ত্রী হবেন?

ব্রিটিশ প্রধানমন্ত্রী ও দলীয় পদ ছেড়ে দেবেন বলে দেশটিতে গুঞ্জন রটেছে। তবে শরৎকালীন মেয়াদ পর্যন্ত বরিস জনসন প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করে যাবেন। এ সময় রক্ষণশীল দলের নতুন কাউকে প্রধানমন্ত্রী নিযুক্ত করা হবে না। খবর এক্সিওস, নিউইয়র্ক টাইমসের।

আরও পড়ুন : পদত্যাগ করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

তবে ব্রিটিশ গণমাধ্যমে বরিস জনসনের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে একজনের নাম বলা হচ্ছে সাড়ম্বরে। আর তিনি হলেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। রক্ষণশীল দলে তার জনপ্রিয়তা রয়েছে। এছাড়া ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের বিষয়ে সবচেয়ে সরব ছিলেন তিনি।

এদিকে, বরিস জনসন প্রশাসনের সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। প্রধানমন্ত্রী হওয়ার দৌঁড়ে আরও এগিয়ে রয়েছেন বর্তমান প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসও।

ডি- এইচএ

Source link