free hit counter
পাঁচ দশকের মধ্যে প্রথমবারের মতো জনসংখ্যা কমছে চীনে
আন্তর্জাতিক

পাঁচ দশকের মধ্যে প্রথমবারের মতো জনসংখ্যা কমছে চীনে

জনবহুল চীনে ৫ দশকের মধ্যে প্রথমবারের মতো জনসংখ্যা কমেছে। এ সংক্রান্ত একটি প্রতিবেদন চীনা সরকারের পক্ষ থেকে প্রকাশ করা হবে। তার আগে দেশটির আদমশুমারিতে জড়িত একটি সূত্রের উল্লেখ করে গত মঙ্গলবার ফাইন্যান্সিয়াল টাইমস পত্রিকার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, গত বছরের শেষ দিকে আদমশুমারি পরিচালিত হয়েছে তবে এখনো সেই ফল প্রকাশ করা হয়নি। এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে চীনের দ্য ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিসটিকসের (এনবিএস) সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি। সূত্রের বরাত দিয়ে ফাইন্যান্সিয়াল টাইমস জানায়, জনসংখ্যার এসব পরিসংখ্যান খুবই সংবেদনশীল এবং এ নিয়ে সরকারের দপ্তরগুলো একমত না হওয়া পর্যন্ত তা প্রকাশ করা হবে না।

এদিকে জনসংখ্যার তথ্য প্রকাশে কেন বিলম্ব হচ্ছে এ ব্যাপারে এনবিএসের পক্ষ থেকে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, আরও প্রস্তুতিমূলক কাজ বাকি রয়েছে। শেনজেন ভিত্তিক প্রতিষ্ঠান পিনপয়েন্ট অ্যাসেট ম্যানেজমেন্টের প্রধান অর্থনীতিবিদ ঝিউয়েই ঝাঙ বলেন, চীন যদি এমন হ্রাস নিশ্চিত করে তবে তা হবে অনেক বড় ব্যাপার।

Related posts

আসল সূর্যকে টেক্কা দিচ্ছে চীনের নকল সূর্য

News Desk

চীনে শিশুদের জন্য টিকার অনুমোদন

News Desk

ভারতের ওপর যেকোন সময় বড় সাইবার অ্যাটাক করতে পারে চীন

News Desk