free hit counter
আন্তর্জাতিক

চোখ হারাতে পারেন সালমান রুশদি, পাকস্থলীও ক্ষতিগ্রস্ত

শুক্রবার সালমান রুশদির ওপর হামলার পর তাকে হেলিকপ্টারে নেয়া হয়। ছবি: সংগৃহীত

চোখ হারাতে পারেন ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদি। এছাড়া, তার পাকস্থলীও মারাত্মক ক্ষতিগ্রস্ত বলে জানিয়েছেন তার চিকিৎসার দায়িত্বে থাকা অ্যান্ড্রু ওয়াইলি। তিনি বলেন, ছুরিকাহত রুশদি ভেন্টিলেটর সাপোর্টে (কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাস নেয়ার প্রক্রিয়া) রয়েছেন। কথা বলতে পারছেন।

আশঙ্কা করে এই চিকিৎসক আরও বলেন, দ্য স্যাটানিক ভার্সেসের রচয়িতা ঔপন্যাসিক সালমান রুশদি একটি চোখ হারাতে পারেন। খবর বিবিসির।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ছুরি হামলার শিকার হন ব্রিটিশ ঔপন্যাসিক। হামলার সময় নিউইয়র্কের শিটোকোয়া ইনস্টিটিউটে এক অনুষ্ঠান মঞ্চে সাক্ষাৎকার দিচ্ছিলেন তিনি। এ সময় এক হামলাকারী তার কাঁধ বরাবর ছুরিকাঘাতে পর্যুদস্ত করে তোলেন। পরে হেলিকপ্টারে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। এ ঘটনার পর হাদি মাতার (২৪) নামে সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে স্থানীয় পুলিশ।

সালমান রুশদির ওপর হামলা। ছবি: সংগৃহীত

পুলিশ জানায়, মঞ্চের দিকে এগিয়ে গিয়ে রুশদি ও তার সাক্ষাৎকার গ্রহণকারীর ওপর হামলা চালানো হয়। এ সময় রুশদির কাঁধে ছুরি দিয়ে একাধিক আঘাত করা হয়েছে। পরে হামলাকারীকে ধরে হেফাজতে নেয়া হয়।

আরও পড়ুন : নিউইয়র্কে বক্তৃতাকালে সালমান রুশদির ওপর ছুরি হামলা

ভারতীয় বংশোদ্ভূত বুকার পুরস্কারজয়ী ৭৫ বছর বয়সী লেখক সালমান রুশদি ১৯৮১ সালে প্রকাশিত ‘মিডনাইটস চিলড্রেন’ উপন্যাসের মাধ্যমে খ্যাতি অর্জন করেন। কিন্তু ১৯৮৮ সালে তার চতুর্থ বই ‘দ্য স্যাটানিক ভার্সেস’ প্রকাশের জন্য তাকে ৯ বছর লুকিয়ে থাকতে হয়েছিল।

‘দ্য স্যাটানিক ভার্সেস’ লেখার কারণে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি সালমান রুশদীকে হত্যা করার জন্য ফতোয়া জারি করেছিলেন।

Source link