free hit counter
আন্তর্জাতিক

চীনের সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন বাইডেন

ছবি: বিবিসির

আমরা চীনের সঙ্গে যোগাযোগ ও আলোচনার দরজাও সবসময় উন্মুক্ত রাখতে চাই বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে উচ্চপর্যায়ের আলোচনার সম্পর্কে জোর দেবেন বলেও জানান তিনি।

রবিবার (১৩ নভেম্বর) কম্বোডিয়ার রাজধানী নমপেনে অনুষ্ঠিত পূর্ব এশিয়ার দেশগুলোর সম্মেলন ‘ইস্ট এশিয়া সামিটে’ অংশগ্রহণ করে চীন সংক্রান্ত নানা ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করেছেন জো বাইডেন। খবর-বিবিসির।

বাইডেন বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে তিনি ভালোভাবেই চেনেন। জিনপিংও তাকে চেনেন। তাদের মধ্যে সব সময় সোজাসাপটা আলোচনা হয়েছে। তবে তাদের মধ্যে অল্প ভুল-বোঝাবুঝিও রয়েছে। চীনের সঙ্গে আমাদের প্রতিযোগিতা অব্যাহত থাকবে এবং আমরা বেশ শক্তভাবেই প্রতিযোগিতায় থাকবো; কিন্তু এই প্রতিযোগিতা যেন কখনও সংঘাতে রূপ না নেয়, সেজন্য আমরা (চীনের সঙ্গে) যোগাযোগ ও আলোচনার দরজাও সবসময় উন্মুক্ত রাখতে চাই।

নিজ বক্তব্যে ইউক্রেনে সামরিক অভিযানের জন্য রাশিয়ার কড়া সমালোচনাও করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। ইউক্রেনের যুদ্ধকে ‘নিষ্ঠুর ও অন্যায্য’ বলে উল্লেখ করেন তিনি।

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা রয়েছে। এক দশকেরও বেশি সময় ধরে বাইডেন ও জিনপিং একে অন্যের সঙ্গে পরিচিত। পাশাপাশি দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান প্রণালিতে চীনকে ‘সংযত’ থাকারও আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

বাইডেনের ভাষ্যমতে, তাইওয়ান, দক্ষিণ চীন সাগর, উইঘুর মুসলিমসহ বিভিন্ন ইস্যুতে চীনের সঙ্গে দ্বন্দ্ব থাকলেও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশটির সঙ্গে সংঘাতে জড়ানোর কোনো ইচ্ছে যুক্তরাষ্ট্রের নেই।

পরিবর্তে চীনের সঙ্গে প্রতিযোগিতামূলক একটি সম্পর্ক রাখা এবং সেই সঙ্গে মানবাধিকার সংক্রান্ত বিভিন্ন ইস্যুতে চীনের ভূমিকার প্রতিক্রিয়া জানানোতেই আগ্রহী যুক্তরাষ্ট্র।

এমকে

Source link

Bednet steunen 2023